চীনা গাড়ি নিষিদ্ধের প্রস্তাব যুক্তরাষ্ট্রে 

মার্কিন যুক্তরাষ্ট্রে চীনা গাড়ি নিষিদ্ধ করার প্রস্তাব করেছে দেশটির বাণিজ্য বিভাগ। মূলত নিরাপত্তা শঙ্কায় যানবাহনে চীনা সফটওয়্যার ও হার্ডওয়্যার নিষিদ্ধ করার প্রস্তাব আনা হয়েছে।  

সোমবার (২৩ সেপ্টেম্বর) বাইডেন সরকারের এমন প্রস্তাবের পর যুক্তরাষ্ট্রে নিষিদ্ধ হওয়ার পথে চীনা গাড়ি। কেননা, এটি কার্যকর হলে প্রায় সমস্ত চীনা গাড়িই নিষিদ্ধ হবে যুক্তরাষ্ট্রের বাজারে।

যুক্তরাষ্ট্রের বাণিজ্যমন্ত্রী জিনা রাইমন্ডো এক ব্রিফিং-এ বলেন, ‘যখন বিদেশি প্রতিপক্ষ এমন একটি গাড়ি তৈরির জন্য সফটওয়্যার তৈরি করে তার মানে এটি নজরদারির জন্য ব্যবহার করা যেতে পারে, দূর থেকে নিয়ন্ত্রণ করা যেতে পারে এবং এটি রাস্তায় আমেরিকানদের গোপনীয়তা ও নিরাপত্তাকে হুমকির মুখে ফেলে। ’

রয়টার্সের এক প্রতিবেদনে বলা হয়েছে, বাইডেন প্রশাসন যানবাহনে চীনা সংস্থাগুলোর ডেটা সংগ্রহের পাশাপাশি ইন্টারনেট এবং নেভিগেশন সিস্টেমের সাথে সংযুক্ত যানবাহনের সম্ভাব্য বিদেশী ম্যানিপুলেশন সম্পর্কে গুরুতর উদ্বেগ প্রকাশ করেছে। হোয়াইট হাউস ফেব্রুয়ারিতে এ ব্যাপারে একটি সম্ভাব্য বিপদ সম্পর্কে তদন্তের নির্দেশও দিয়েছিল।

নতুন করে গৃহীত গাড়ি নিষিদ্ধের প্রস্তাব পাশ হলে, আগামী বছরগুলোতে যুক্তরাষ্ট্র ও অন্যান্য বৃহৎ গাড়ি নির্মাতা প্রতিষ্ঠানগুলোকে যুক্তরাষ্ট্রের গাড়ি থেকে প্রধান চীনা সফটওয়্যার ও হার্ডওয়্যার সরিয়ে নিতে বাধ্য করবে। যা যুক্তরাষ্ট্রের রাস্তায় চীনা গাড়ি নির্মাতাদের দ্বারা স্ব-চালিত গাড়ির পরীক্ষা রোধ করবে। যা পরবর্তীতে রাশিয়াসহ যুক্তরাষ্ট্রের অন্যান্য প্রতিপক্ষের উৎপাদিত যানবাহন সফটওয়্যার এবং হার্ডওয়্যারের ওপরও প্রযোজ্য হতে পারে।

এদিকে যুক্তরাষ্ট্রের বিধিনিষেধ দুই দেশের মধ্যে উত্তেজনা বৃদ্ধি করতে পারে। কেননা, এই মাসের শুরুতে বাইডেন প্রশাসন বৈদ্যুতিক যানবাহনের উপর ১০০ শতাংশ শুল্কের পাশাপাশি ইভি ব্যাটারি এবং মূল খনিজগুলোর ওপর নতুন শুল্ক বৃদ্ধিসহ চীনা আমদানির ওপর চড়া শুল্ক বৃদ্ধি করেছে।

news24bd.tv/এসএম