ইন্ডিপেন্ডেন্ট টিভির বিরুদ্ধে ৫০০ কোটি টাকার আরও এক মানহানি মামলা

মিথ্যা ও মানহানিকর সংবাদ প্রচারের মাধ্যমে সুনাম ক্ষুণ্নের অভিযোগে দেশের বেসরকারি টেলিভিশন চ্যানেল ইন্ডিপেন্ডেন্টের বিরুদ্ধে ৫০০ কোটি টাকার মানহানির মামলা করেছে ওরিয়ন ইনফ্রাস্ট্রাকচার লিমিটেড।

আজ মঙ্গলবার (২৪ সেপ্টেম্বর) ঢাকার চতুর্থ যুগ্ম জেলা জজ আদালতে ক্ষতিপূরণ চেয়ে বাদী হয়ে মামলাটি করেন ওরিয়ন গ্রুপের সিনিয়র অ্যাসিস্ট্যান্ট ম্যানেজার মো. মোখলেসুর রহমান।

মামলায় ইন্ডিপেন্ডেন্ট টেলিভিশন লিমিটেড, ইন্ডিপেন্ডেন্ট টেলিভিশনের প্রধান সম্পাদক ও প্রধান নির্বাহী মো. শামসুর রহমান এবং টেলিভিশনটির সংবাদকর্মী মাহমুদ শরীফকে বিবাদী করা হয়েছে।

মামলার বিবরণীতে বলা হয়েছে, ২০২৪ সালের ১৮ সেপ্টেম্বর ইন্ডিপেন্ডেন্ট টেলিভিশন বারবার একটি বিভ্রান্তিকর ও সম্পূর্ণ অসত্য প্রতিবেদন সম্প্রচার করেছে। ওই প্রতিবেদনে মিথ্যা অভিযোগ করে বলা হয় যে, 'যাত্রাবাড়ী-গুলিস্তান ফ্লাইওভারের প্রধান অংশীদারকেই দেশছাড়া করে ওরিয়ন'।

এতে আরও বলা হয়, একইসাথে অর্থায়নের ক্ষেত্রে ব্যয় বৃদ্ধি ও টোল আদায়ে অনিয়মের অভিযোগগুলো সম্পূর্ণ বানোয়াট। বাংলাদেশের প্রথম সফল সরকারি-বেসরকারি অংশীদারত্ব (পিপিপি) প্রকল্পের বিশ্বাসযোগ্যতা খর্ব করার উদ্দেশ্যপ্রণোদিত প্রচেষ্টার অংশ হিসেবেই এসব মিথ্যা প্রচার করা হয়েছে।

প্রতিষ্ঠানটি আরও জানায়, এ ধরনের মানহানিকর সংবাদ প্রচারের ফলে আমাদের সুনাম ব্যাপকভাবে ক্ষুণ্ণ হয়েছে, এবং এটি দেশের অবকাঠামো খাতে বেসরকারি বিনিয়োগকে নিরুৎসাহিত করতে পারে, যাতে বাধাগ্রস্ত হবে বৃহত্তর আর্থ-সামাজিক উন্নয়ন।

এটিকে কেবল তাদের বাণিজ্যিক অখণ্ডতার প্রতি হুমকি নয়, বরং দেশের জাতীয় স্বার্থের জন্যও ক্ষতিকর বলে মনে করছে ওরিয়ন ইনফ্রাস্ট্রাকচার লিমিটেড। তাই কোম্পানির সুনাম রক্ষার পাশাপাশি বাংলাদেশের অবকাঠামো উন্নয়নের বিকাশ অব্যাহত রাখতে একটি (আইনি) পদক্ষেপ নেওয়া জরুরি ছিল বলে উল্লেখ করা হয় বিবৃতিতে।

এতে আরো বলা হয়েছে, এবারই প্রথম এই ধরনের মানহানিকর ও মিথ্যা সংবাদ পরিবেশন করেনি ইনডিপেনডেন্ট টিভি। ওরিয়ন গ্রুপের ছয়টি বিদ্যুৎ কোম্পানির বিরুদ্ধে মিথ্যা দাবি করে সংবাদ প্রকাশের ঘটনায় গত ১৯ সেপ্টেম্বর বেসরকারি চ্যানেলটির বিরুদ্ধে আরো একটি ৫০০ কোটি টাকার মানহানির মামলা করা হয়। বর্তমানে এই মামলা বিচারিক পর্যালোচনার অধীনে রয়েছে।

তিনি জানান, 'ওরিয়ন ইনফ্রাস্ট্রাকচার লিমিটেড স্বচ্ছতা ও জবাবদিহির সর্বোচ্চ মানদণ্ড বজায় রাখতে অঙ্গীকারবদ্ধ এবং বিচার ও দায়িত্বশীল সাংবাদিকতা নিশ্চিতে দরকারি সব পদক্ষেপ নেবে। '