যে কারণে জাতিসংঘের তীব্র সমালোচনায় এরদোয়ান

গাজা পরিস্থিতি নিয়ে জাতিসংঘের নীরব ভূমিকার কড়া সমালোচনা করেছেন তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়্যেপ এরদোয়ান। জাতিসংঘের গাজা পরিস্থিতি নিয়ে নিষ্ক্রিয়তার তীব্র সমালোচনা করে গাজাকে ‘বিশ্বের সবচেয়ে বড় শিশু ও নারীদের কবরস্থান’ এ পরিণত করার জন্য ইসরায়েলকে অভিযুক্ত করেছেন তুরস্কের প্রেসিডেন্ট।

নিউইয়র্কে জাতিসংঘ সাধারণ পরিষদে বক্তৃতাকালে তিনি এই মন্তব্য করেন। এরদোয়ান বলেন, গাজায় শুধু শিশুরা মারা যাচ্ছে না, একই সাথে মারা যাচ্ছে জাতিসংঘ ব্যবস্থাও। পশ্চিমা দেশগুলো যে মূল্যবোধের কথা বলে, সেগুলোও একে একে ধ্বংস হচ্ছে, মানবতার ন্যায়বিচার প্রতিষ্ঠার স্বপ্নও ধ্বংস হচ্ছে।

এরদোয়ান সরাসরি প্রশ্ন করেন, গাজা ও দখলকৃত পশ্চিম তীরে বসবাসরতরা কি মানুষ নয়? ফিলিস্তিনের শিশুদের কি কোনো অধিকার নেই?

ইসরায়েলের গাজায় চালানো হামলার কড়া সমালোচক এরদোয়ান ইসরায়েলি প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুকে তুলনা করেন অ্যাডলফ হিটলারের সাথে। তিনি বলেন, যেভাবে ৭০ বছর আগে মানবতার জোট হিটলারকে থামিয়েছিল, সেভাবেই নেতানিয়াহু এবং তার হত্যাকারী নেটওয়ার্ককে থামাতে হবে।

তিনি গাজায় অবিলম্বে একটি স্থায়ী যুদ্ধবিরতির আহ্বান জানান। এরদোয়ান আরও বলেন, অবিলম্বে একটি স্থায়ী যুদ্ধবিরতি প্রতিষ্ঠা করতে হবে, বন্দী বিনিময় কার্যকর করতে হবে। গাজায় কোনো বাধা ছাড়াই মানবিক সহায়তা পৌঁছানোর ব্যবস্থা করার বিষয়েও গুরুত্বারোপ করেন তিনি।

উল্লেখ্য, ২০২৩ সালের ৭ অক্টোবর ফিলিস্তিন-ইসরায়েল সংঘাত শুরু হওয়ার পর থেকে ইসরায়েলি হামলায় এ পর্যন্ত ৪১ হাজার ৩৯১ জন ফিলিস্তিনি নিহত হয়েছেন।

news24bd.tv/এসএম