সামরিক আদালতে বিচার হচ্ছে না ইমরান খানের

সামরিক আদালতে সম্ভাব্য বিচারের বিষয়ে পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী ইমরান খানের দায়ের করা একটি পিটিশনের নিষ্পত্তি করে দিয়েছেন ইসলামাবাদ হাইকোর্ট। পিটিশনের শুনানিতে কেন্দ্রীয় সরকার জানিয়েছে, ইমরান খানের কোর্ট মার্শালের বিষয়টি এই মুহূর্তে তাদের বিবেচনায় নেই এবং এ ধরনের উদ্যোগ যদি নেওয়া হয়, তবে তা প্রয়োজনীয় আনুষ্ঠানিকতা শেষেই নেওয়া হবে। খবর দ্য ডনের।

ইসলামাবাদ হাইকোর্টের বিচারপতি মিয়াগুল হাসান আওরঙ্গজেব এই পিটিশনের শুনানি করেন। আদালতের শুনানিতে অংশ নেন অতিরিক্ত অ্যাটর্নি জেনারেল ব্যারিস্টার মুনাওয়ার ইকবাল দাগাল।

পাকিস্তানের রাজনৈতিক দল তেহরিক-ই-ইনসাফের (পিটিআই) নেতা ইমরান খানের বিচার সামরিক আদালতে হবে, এমন আশঙ্কার বিষয়ে আদালতের প্রশ্নের জবাবে ব্যারিস্টার দাগাল বলেন, ৯ মে’র দাঙ্গার সঙ্গে সাবেক এই প্রধানমন্ত্রী জড়িত থাকার মামলায় সামরিক আদালতে বিচার হবে কি না, সে বিষয়ে কেন্দ্রীয় সরকার এখনও কোনো সিদ্ধান্ত নেয়নি। পাকিস্তানের রাজনৈতিক দল তেহরিক-ই-ইনসাফের (পিটিআই) নেতা ইমরান খানের বিচার সামরিক আদালতে হবে, এমন আশঙ্কার বিষয়ে আদালতের প্রশ্নের জবাবে ব্যারিস্টার দাগাল বলেন, ৯ মে’র দাঙ্গার সঙ্গে সাবেক এই প্রধানমন্ত্রী জড়িত থাকার মামলায় সামরিক আদালতে বিচার হবে কি না, সে বিষয়ে কেন্দ্রীয় সরকার এখনও কোনো সিদ্ধান্ত নেয়নি।

অবশ্য ব্যারিস্টার দাগাল বলেন, এই মামলায় যদি যথাযথ কর্তৃপক্ষ ইমরান খানের বিচার সামরিক আদালতে করতে চায়, তবে তা আইনি পদ্ধতি মেনেই করা হবে এবং এ ক্ষেত্রে সংশ্লিষ্ট বিচারিক ম্যাজিস্ট্রেটের কাছ থেকে অনুমতি চাওয়া হবে।

সরকারের এ ধরনের বক্তব্যের ফলে পিটিশনটির নিষ্পত্তি করা হয়।

৯ মে’র সহিংসতার কারণে ইমরান খানের বিরুদ্ধে মামলা দায়ের হলে তিনি সামরিক আদালতে বিচারের বিরুদ্ধে অবস্থান নিয়ে পিটিশনটি দায়ের করেছিলেন।

news24bd.tv/ডিডি