<p>ড. ইউনূসের সঙ্গে বৈঠকে ক্রিস্টালিনা জর্জিভা</p>

বাংলাদেশের অর্থনৈতিক সংস্কারে আরও ঋণ দেওয়ার আশ্বাস আইএমএফের

অন্তর্বর্তীকালীন সরকারের প্রধান উপদেষ্টা ড. মুহাম্মদ ইউনূসের সঙ্গে বৈঠক করেছেন আন্তর্জাতিক মুদ্রা তহবিলের (আইএমএফ) ব্যবস্থাপনা পরিচালক ক্রিস্টালিনা জর্জিভা। বৈঠকে বাংলাদেশের অর্থনৈতিক সংস্কার ও অন্যান্য খাতে আইএমএফ-এর আরও ঋণ দেওয়ার আশ্বাস দিয়েছেন তিনি।

মঙ্গলবার (২৪ সেপ্টেম্বর) জাতিসংঘ সদর দপ্তরে সাধারণ পরিষদের বার্ষিক অধিবেশনের সাইডলাইনে প্রধান উপদেষ্টা ড. মুহাম্মদ ইউনূসের সঙ্গে বৈঠকে আইএমএফের ব্যবস্থাপনা পরিচালক তার সমর্থন ব্যক্ত করেন। টিমের প্রতিবেদন পাওয়ার পর পরবর্তী ঋণ কর্মসূচি আরও বাড়ানোর ঘোষণা আসতে পারে বলে জানিয়েছে এ সংস্থাটির ব্যবস্থাপনা পরিচালক।

বৈঠকে জর্জিভা বাংলাদেশের সংস্কার উদ্যোগে সমর্থনের প্রতিশ্রুতি দিয়ে জানান, বিষয়টি নিয়ে স্টেকহোল্ডারদের সঙ্গে আলোচনার জন্য ঢাকায় একটি দল পাঠিয়েছেন তারা। ঋণ কর্মসূচি দ্রুত করতে আইএমএফ কাজ করছে।

তিনি বলেন, আইএমএফ একটি দল পাঠিয়েছে, এই মুহূর্তে তারা ঢাকায় রয়েছে। দলটি আগামী মাসে আইএমএফ পরিচালনা পর্ষদের কাছে তাদের প্রতিবেদন দেবে।

জর্জিভা আরও বলেন, আইএমএফ বোর্ড টিমের প্রতিবেদনের ভিত্তিতে বাংলাদেশের জন্য একটি নতুন ঋণদান কর্মসূচি শুরু করতে পারে অথবা এটি গত বছরের শুরুর দিকে চালু হওয়া বিদ্যমান সহায়তা কর্মসূচির অধীনে আরও ঋণের প্রসার ঘটাতে পারে।

এসময় বৈঠকে আরও উপস্থিত ছিলেন জ্বালানি, বিদ্যুৎ ও পরিবহন উপদেষ্টা ফাওজুল কবির খান ও ড. দেবপ্রিয় ভট্টাচার্য ।

উপদেষ্টা ফাওজুল কবির খান আইএমএফ প্রধানকে বলেন, অন্তর্বর্তী সরকার বিদ্যুৎ ও জ্বালানি খাতে অপরাধের স্থাপত্য ভেঙে ফেলার লক্ষ্যে কাজ করছে।

জর্জিভাকে ড. দেবপ্রিয় বলেন, বিনিময় হার স্থিতিশীল করতে আইএমএফের ভূমিকা গুরুত্বপূর্ণ হবে।  

news24bd.tv/এসএম