পশ্চিমাদের সঙ্গে সম্পর্ক উন্নয়নে প্রস্তুত ইরান: পেজেশকিয়ান

পশ্চিমাদের সঙ্গে সম্পর্ক উন্নয়নে ইরান প্রস্তুত বলে জানিয়েছেন ইরানের প্রেসিডেন্ট মাসুদ পেজেশকিয়ান। মঙ্গলবার (২৪ আগস্ট) জাতিসংঘের সাধারণ পরিষদের অধিবেশনে এই তথ্য জানান তিনি। খবর আল জাজিরা।

অধিবেশনে পেজেশকিয়ান জানান, ইরান আন্তর্জাতিক সম্পর্কের ক্ষেত্রে একটি "গঠনমূলক" অধ্যায় খুলতে চায়। একইসঙ্গে পারমাণবিক কর্মসূচি নিয়ে পশ্চিমাদের সাথে আলোচনায় প্রস্তুত বলেও জানান তিনি।  

জাতিসংঘের বিশ্ব নেতাদের বার্ষিক সমাবেশে প্রথম বক্তৃতায় পেজেশকিয়ান, গাজায় গণহত্যা এবং চলমান নৃশংসতার জন্য ইসরায়েলকে দায়ী করেন। ইসরায়েলের কর্মকান্ডকে মানবতার বিরুদ্ধে অপরাধ হিসেবেও আখ্যায়িত করেন তিনি। ফিলিস্তিনি ভূখণ্ডের পাশাপাশি লেবাননে হামলা চালানোয় ইসরায়েলের নিন্দা করেন ইরানের বর্তমান প্রেসিডেন্ট।  

পেজেশকিয়ান বলেন, "আমরা সবার জন্য শান্তি চাই এবং কোন দেশের সাথে সংঘাতের কোন ইচ্ছা নেই... ইরান যুদ্ধের বিরোধিতা করে এবং ইউক্রেনে অবিলম্বে সামরিক সংঘাত বন্ধের প্রয়োজনীয়তার উপর জোর দেয়। "

এসময় তিনি পারমানবিক যুক্তির বিষয়েও কথা বলেন। পেজেশকিয়ান জানান, "আমরা ২০১৫ সালের পারমাণবিক চুক্তির অংশগ্রহণকারীদের সাথে যুক্ত হতে প্রস্তুত। "

news24bd.tv/এসএম