সার্ক নিয়ে ড. ইউনূস-শেহবাজ আলোচনা, বন্ধন দৃঢ় করতে চায় দুদেশ

দক্ষিণ এশিয়ায় আঞ্চলিক সহযোগিতার শীর্ষ প্ল্যাটফর্ম-সার্ককে সক্রিয় করার বিষয়ে পাকিস্তানের প্রধানমন্ত্রী শেহবাজ শরিফের সঙ্গে আলোচনা করেছেন অন্তর্বর্তী সরকারের প্রধান উপদেষ্টা ড. মুহাম্মদ ইউনূস। বুধবার (২৫ সেপ্টম্বর) নিউইয়র্কে জাতিসংঘ সদর দপ্তরে জাতিসংঘ সাধারণ পরিষদের অধিবেশনের ফাঁকে পাকিস্তানের প্রধানমন্ত্রীর সঙ্গে বৈঠকে তিনি এই আহ্বান জানান।  

বৈঠকে দুই নেতা দুই দেশের মধ্যে দ্বিপাক্ষিক সহযোগিতা জোরদারের প্রয়োজনীয়তার ওপর গুরুত্বারোপ করেন। সার্ককে সক্রিয় করার মধ্য দিয়ে এই অঞ্চলের দেশগুলোর মধ্যে সম্পর্ক বৃদ্ধির একটা ভলো উপায় হতে পারে বলে উল্লেখ করেন প্রধান উপদেষ্টা অধ্যাপক ইউনূস। তিনি এ জন্য পাকিস্তানের সমর্থন চান।

শেহবাজ শরিফ এই উদ্যোগের সঙ্গে থাকবেন বলে প্রতিশ্রুতি দেন এবং সার্ক সক্রিয় করতে পর্যায়ক্রমে এগিয়ে যাওয়ার পরামর্শ দেন।  

এ সময় শেহবাজ শরিফ বলেন, বিভিন্ন ক্ষেত্রে সহযোগিতা বাড়াতে বাংলাদেশ ও পাকিস্তানের নতুন করে উদ্যোগ নেওয়া উচিত। দুদেশের সম্পর্ক এগিয়ে নেওয়া জরুরি বলেও মন্তব্য করেন তিনি।  

শরিফ বাংলাদেশের টেক্সটাইল ও চামড়া খাতে বিনিয়োগের আগ্রহ প্রকাশ করেন।  

প্রধান উপদেষ্টা অধ্যাপক ইউনূস দুই দেশের মধ্যে যুব কর্মসূচি বিনিময়ের প্রস্তাব করেন।

দুই দেশ পররাষ্ট্র সচিব পর্যায়ের আলোচনা নবায়ন এবং দুই দেশের মধ্যে যৌথ কমিশন পুনরায় সক্রিয় করার বিষয়েও আলোচনা করেছে। এ সময় পররাষ্ট্র উপদেষ্টা তৌহিদ হোসেন উপস্থিত ছিলেন। news24bd.tv/আইএএম