নারায়ণগঞ্জে দূষণের দায়ে চীনা মালিকানাধীন ব্যাটারি কারখানা বন্ধের নোটিশ

নারায়ণগঞ্জে চায়না মালিকাধীন ডংজিং লংজি বিডি নামক ব্যাটারি কারখানাটিকে পরিবেশ দূষণের অভিযোগে বন্ধের নোটিশ দিয়েছে পরিবেশ অধিদপ্তর। বৃহস্পতিবার (২৬ সেপ্টেম্বর) রাতে পরিবেশ অধিদপ্তরের মহাপরিচালক ড. আবদুল হামিদের নেতৃত্বে একটি প্রতিনিধি দল নারায়ণগঞ্জের বন্দরে লক্ষ্ণখোলা এলাকায় অবস্থি কারখানায় এসে কর্তৃপক্ষের কাছে কারখানা বন্ধের নোটিশটি হস্তান্তর করেন।  

পরে কারখানার প্রধান ফটকের সামনে বন্ধের নোটিশ সাটিয়ে দেয় পরিবেশ অধিদপ্তরের টিম। দুপুরে জেলা প্রশাসক মোহাম্মদ মাহমুদুল হকের নেতৃত্বে একটি প্রতিনিধি দল ওই কারখানাটি পরিদর্শন করেন। এ সময় কারখানা থেকে নির্গত বিষাক্ত তরল বর্জ্য ও কালো ধোয়ায় পরিবেশ দূষণের প্রমাণ পান। এছাড়া কাগজপত্রেও অনিয়ম পান। এরপর তদন্ত শেষ না পর্যন্ত কারখানাটি বন্ধের নির্দেশনা দেওয়া হয়। এর আগে বুধবারও অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেটের নেতৃত্বে প্রশাসনের বিভিন্ন দপ্তরের ঊর্ধ্বতন কর্মকর্তারা কারখানাটি পরিদর্শন করেছেন।

পরিবেশ অধিদপ্তরের মহাপরিচালক ড. আবদুল হামিদ গণমাধ্যমকে বলেন, ‘পরিবেশ অধিদপ্তরের দেওয়া ছাড়পত্রের মেয়াদ জুলাই মাসে শেষ হয়েছে। কর্তৃপক্ষ নবায়নের জন্য আবেদন করেছিল, কিন্তু আবেদনটি যথাযথ না হওয়ায় নবায়ন করা হয়নি। কারখানার বর্জ্য পরিশোধনাগারটি অকার্যকর অবস্থায় রয়েছে। কারখানাটি পরিবেশ দূষণ ঘটাচ্ছে। এ জন্য এটি সাময়িকভাবে বন্ধ করে দেওয়া হয়েছে। সরকারের অনুমতি ছাড়া কারখানাটি আর চালাতে পারবে না।  

বন্দর উপজেলা নির্বাহী অফিসার এম এ  মোহাইমিন আল জিহান গণমাধ্যমকে বলেন, ‘ব্যাটারি কারখানাটি কয়েক দফা পরিদর্শন করে পরিবেশ দূষণের প্রমাণ পাওয়া গেছে। দুই দিন আগে ছাত্র জনতার আন্দোলনের মুখে কারখানাটির উৎপাদন বন্ধ হয়ে যায়। ’

উল্লেখ্য, মঙ্গলবার ব্যাটারি কারখানাটির নির্গত ধোয়ায় পাশের ফজলুর রহমান উচ্চ বিদ্যালয়ের স্কুলের কয়েকজন শিক্ষার্থী অসুস্থ হওয়াকে কেন্দ্র করে কারখানার লোকজন ও শিক্ষার্থীদের মধ্যে সংঘর্ষ ও ধাওয়া পাল্টা ধাওয়ার ঘটনা ঘটে। এ সময় বিক্ষুব্দ শিক্ষার্থী ও এলাকাবাসী কারখানার ভেতরে প্রবেশ করে ব্যাপক ভাঙচুর চালায় ও দুই চীনা নাগরিকসহ কারখানায় কর্মরতদের মারধর করে। এ ঘটনায় দুই চীনা নাগরিকসহ উভয় পক্ষের ৩০ জন আহত হয়। পরে জেলা প্রশাসন, পুলিশ প্রশাসন ও সেনাবাহিনীর ঊর্ধ্বতন কর্মকর্তারা মঙ্গলবার বিকেলেই ঘটনাস্থলে গিয়ে কারখানাটি বন্ধ রাখার নির্দেশনা দিয়ে আসেন। news24bd.tv/আইএএম