<p>জুলাই গণ-অভ্যুত্থান</p>

নারী শিক্ষার্থীদের ওপর হামলা, জড়িতদের বিচারের দাবিতে বিক্ষোভ

জুলাই গণ-অভ্যুত্থানে নারী শিক্ষার্থীদের ওপর হামলায় প্রত্যক্ষ ও পরোক্ষভাবে জড়িত ব্যক্তিদের বিচারের দাবিতে বিক্ষোভ সমাবেশ হয়েছে। সমাবেশে অংশ নেওয়া শিক্ষার্থীরা বলেছেন, নারী শিক্ষার্থীদের ওপর হামলাকারীদের সঙ্গে হল ও ক্লাসে তারা একসঙ্গে অবস্থান করতে পারবেন না।

গতকাল বৃহস্পতিবার (২৬ সেপ্টেম্বর) বিকেলে বিশ্ববিদ্যালয়ের রাজু ভাস্কর্যের পাদদেশে ‘নারী শিক্ষার্থীবৃন্দ’ ব্যানারে এ সমাবেশ হয়।

সমাবেশে বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের অন্যতম সমন্বয়ক নুসরাত তাবাসসুম, আশরাফা খাতুন, অপরাধবিজ্ঞান বিভাগের শিক্ষার্থী মেহেরিন সকাল, নাহিদা সুলতানাসহ কয়েকজন বক্তব্য দেন। সমন্বয়ক আবদুল হান্নান মাসউদ ও মাহিন সরকারও সমাবেশে সংহতি জানিয়ে বক্তব্য দেন।

নিশিতা জামান নিহার সঞ্চালনায় সমাবেশে ঢাকা বিশ্ববিদ্যালয়, ইডেন মহিলা কলেজ, বেগম বদরুন্নেসা সরকারি মহিলা কলেজ, বেসরকারি বিশ্ববিদ্যালয়, মানিকগঞ্জ, শরীয়তপুর, নারায়ণগঞ্জ থেকে আগত নারী শিক্ষার্থীরা জুলাই বিপ্লবে তাদের সঙ্গে ঘটে যাওয়া নৃশংস অত্যাচারের স্মৃতিচারণ করেন। সেইসঙ্গে প্রশাসনের কাছে হামলাকারীদের দ্রুত বিচার নিশ্চিতের দাবি জানান।

সমাবেশে মানিকগঞ্জের দেবেন্দ্র কলেজ থেকে আগত নারী শিক্ষার্থী হাসনা হেনা উল্লেখ করেন, মিছিলে আওয়ামী সন্ত্রাসীরা আমার ওপর হামলা করে এবং আমার কোমড়ে পরপর দুইবার কোপ দেয়।

শরীয়তপুর সরকারি কলেজ থেকে আগত কান্তা খান জানান, আওয়ামী সন্ত্রাসীদের দ্বারা নির্যাতিত হওয়ার বহুদিন পেরিয়ে গেলেও এখনো পর্যন্ত তিনি ন্যায়-বিচার পাননি।

ইডেন মহিলা কলেজের শিক্ষার্থী সুমাইয়া দাবি করেন, ১৫ জুলাই এক ছাত্রলীগ নেত্রী আন্দোলনকারী নারী শিক্ষার্থীদের জিম্মি করে তাদের ওপর গরম পানি ঢেলে দেন।  ঢাকা বিশ্ববিদ্যালয়ের অপরাধবিজ্ঞান বিভাগের শিক্ষার্থী সিনথিয়া মেহেরিন ১৫ জুলাই সকালে তার ওপর ঘটে যাওয়া ন্যাক্কারজনক হামলার বর্ণনা দিতে গিয়ে বলেন, ‘ভিসি চত্বরে টোকাইলীগের সন্ত্রাসীরা রড দিয়ে আমার মাথায় আঘাত করে। তখন আমি গুরুতরভাবে আহত হয়ে বিভিন্ন হাসপাতালে চিকিৎসার জন্য যাই। কিন্তু আন্দোলনকারী শিক্ষার্থী হওয়ায় আমাকে কোথাও সঠিক চিকিৎসা দেওয়া হয়নি। ’

ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির শিক্ষার্থী নাহিদ সুলতানা অভ্যুত্থান চলাকালীন সময়ে উত্তরায় মেয়েদের ওপর ঘটে যাওয়া বর্বরতার বর্ণনা দেন। ঢাকা বিশ্ববিদ্যালয়ের আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের শিক্ষার্থী আশরেফা খাতুন জানান, শুধু জুলাই বিপ্লবেই নয়, ২০১৯ সাল থেকেই তিনি বহুবার ছাত্রলীগের সন্ত্রাসীদের হামলার শিকার হয়েছেন।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের রাষ্ট্রবিজ্ঞান বিভাগের শিক্ষার্থী নুসরাত তাবাসসুম সকল নারী শিক্ষার্থীর পক্ষ হতে জুলাই বিপ্লবে ঘটে যাওয়া হামলার সুষ্ঠু তদন্ত এবং অপরাধীদের দ্রুত বিচার প্রত্যাশা করে সমাপনী বক্তব্য প্রদান করেন। সেইসঙ্গে বিক্ষোভ সমাবেশে উপস্থিত নারী শিক্ষার্থীরা তাদের ওপর হামলাকারী ছাত্রলীগের পুনর্বাসনে জড়িতদেরও উপযুক্ত শাস্তি দাবি করেন।

news24bd.tv/SHS