ভিটামিন সি সাপ্লিমেন্ট খাওয়া কতটুকু নিরাপদ?

রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে ভিটামিন সি যুক্ত খাবার খেতে বলা হয়। তবে পুষ্টিকর খাবারের মাধ্যমে শরীরে ভিটামিন সি প্রবেশ আর সাপ্লিমেন্টের মাধ্যমে প্রবেশ এক কথা নয়।  সাপ্লিমেন্ট যখন খুশি খাওয়া যায় না। কোন ভিটামিন বা সাপ্লিমেন্ট কখন, কিভাবে এবং কি পরিমাণে খেতে হবে, তার নিয়ম রয়েছে। নিয়ম মেনে না খেলে নানা ধরণের পার্শ্বপ্রতিক্রিয়া দেখা দিতে পারে। কিছু গবেষণায় দাবি করা হয়েছে, ভিটামিন সি সাপ্লিমেন্ট অতিরিক্ত পরিমাণে খেয়ে ফেললে কিডনিতে পাথর জমার ঝুঁকি বহু গুণে বেড়ে যেতে পারে।

এশিয়ান ইনস্টিটিউট অফ নেফ্রোলজির চিকিৎসক বি বিজয় কিরণ এই বিষয়ে জানিয়েছেন,এক জন প্রাপ্তবয়স্ক মহিলার দিনে ৭৫ মিলিগ্রাম ভিটামিন সি দরকার হয়, প্রাপ্তবয়স্ক পুরুষের ক্ষেত্রে সেই পরিমাণ ৯০ মিলিগ্রাম। দিনে ২০০০ মিলিগ্রাম পর্যন্ত ভিটামিন সি খাওয়া নিরাপদ, তার বেশি নয়। একটি পাতিলেবুতে প্রায় ৬০ মিলিগ্রাম ভিটামিন সি থাকে। তবে অন্য অনেক খাবারে এর চেয়ে আরও বেশি মাত্রায় ভিটামিন সি থাকে।  

কিন্তু সাপ্লিমেন্টগুলিতে ভিটামিন সি-এর মাত্রা বেশি থাকে। তাই সাপ্লিমেন্ট খেলে কতটুকু খাওয়া যেতে পারে, তা চিকিৎসকের থেকে জেনে নেওয়া উচিত। ভিটামিন সি যেহেতু রক্তে দ্রবীভূত হয় না, তাই অতিরিক্ত ভিটামিন সি শরীরে ঢুকে ভেঙে গিয়ে অক্সালেট তৈরি করবে। এই অক্সালেট ক্রিস্টালের আকারে কিডনিতে জমা হতে থাকবে। বেশি ভিটামিন সি খেলে হজমের সমস্যাও হতে পারে।

এই বিষয়ে চিকিৎসক সুবর্ণ গোস্বামীর মত, সাপ্লিমেন্ট না খেয়ে ফল-সব্জি খেয়ে শরীরে ভিটামিন সি-এর চাহিদা মেটানো অনেক বেশি নিরাপদ। প্রতিদিন যদি পাতিলেবু বা আমলকি খাওয়ার অভ্যাস থাকে, তা হলে তা শরীরের পক্ষে খুব উপকারী।  

এছাড়াও প্রতিদিনের খাবারে ক্যাপসিকাম,পেঁপে খাওয়া যেতে পারে, এতে প্রচুর পরিমাণে ভিটামিন সি রয়েছে। এক কাপ বাঁধাকপিতে প্রায় ৮০ মিলিগ্রাম ভিটামিন সি থাকে। ফুলকপি, শালগম খেলেও প্রচুর ভিটামিন সি পাওয়া যায়। একটি পেয়ারায় প্রায় ৩৭৫ মিলিগ্রাম, একটি কমলালেবুতে ৫১ মিলিগ্রাম করে ভিটামিন সি থাকে। কাজেই সুষম খাবার থেকেই শরীরে ভিটামিনের চাহিদা পূরণ করা উচিত। সূত্র: আনন্দবাজার 

news24bd.tv/এসএম