হিজবুল্লাহর বিরুদ্ধে লড়াই চালিয়ে যাওয়ার নির্দেশ নেতানিয়াহুর

লেবাননে যুদ্ধবিরতির প্রস্তাব প্রত্যাখ্যান করেছে ইসরায়েল। বৃহস্পতিবার (২৬ সেপ্টেম্বর) সামাজিক যোগাযোগমাধ্যম এক্সে দেওয়া এক বিবৃতিতে এ কথা জানায় দেশটির পররাষ্ট্রমন্ত্রী ইসরায়েল কার্টজ।  

যুদ্ধবিরতির জন্য মার্কিন যুক্তরাষ্ট্র এবং অন্যান্য মিত্রদের আহ্বান সত্ত্বেও হিজবুল্লাহর বিরুদ্ধে পূর্ণ শক্তির সাথে লড়াই চালিয়ে যেতে দেশটির সেনাবাহিনীকে নির্দেশ দিয়েছেন ইসরায়েলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু।  

এদিকে লেবাননের স্বাস্থ্য মন্ত্রণালয়ের তথ্য অনুযায়ী, বৃহস্পতিবার (২৬ সেপ্টেম্বর) ইসরায়েলি বিমান হামলায় কমপক্ষে ৯২ জন নিহত হয়েছেন। গত কয়েকদিন ধরে ইসরায়েল-লেবাননের ভিতর হামলা পালটা হামলা চলছে। ইসরায়েলের হামলায় এখন পর্যন্ত লেবানন জুড়ে ৬২০ জনের বেশি লোক নিহত এবং ১ হাজার ৮০০ জনের বেশি আহত হয়েছে।

এদিকে বৈরুতের দক্ষিণে একটি অ্যাপার্টমেন্ট ভবনে বিমান হামলায় হিজবুল্লাহর ড্রোন ইউনিটের প্রধান মোহাম্মদ সুরুর নিহত হয়েছেন। সোমবারের পর থেকে ইসরায়েল ও হিজবুল্লাহর মধ্যে সর্বাত্মক যুদ্ধের আশঙ্কা তুঙ্গে রয়েছে।  

বুধবার (২৫ সেপ্টেম্বর) জাতিসংঘ সাধারণ পরিষদের সমাবেশ শেষে যুক্তরাষ্ট্র, ফ্রান্সসহ কয়েকটি দেশ ইসরায়েল- লেবানন সীমান্ত জুড়ে ২১ দিনের যুদ্ধবিরতির প্রস্তাব করে। প্রাথমিকভাবে আশা করা হচ্ছিল ইসরায়েল যুদ্ধ বিরতিতে সম্মত হবে। কিন্তু বৃহস্পতিবারে ইসরায়েলি রাজনীতিবিদরা যুদ্ধবিরতির প্রস্তাব প্রত্যাখ্যান করেছেন।

জাতিসংঘের সাধারণ পরিষদে অংশগ্রহণের জন্য নিউইয়র্কে আছেন নেতানিয়াহু। নিউইয়র্কে পৌঁছেই তিনি বলেন, ইসরায়েল নিজের লক্ষ্যে না পৌঁছানো পর্যন্ত লেবাননে তার আগ্রাসন বন্ধ করবে না।  সূত্র: বিবিসি

news24bd.tv/এসএম