মসজিদে বিস্ফোরণে হতাহতদের দেখতে বার্ন ইউনিটে জাফরুল্লাহ চৌধুরী

নারায়ণগঞ্জের পশ্চিম তল্লা এলাকায় বায়তুস সালাত জামে মসজিদে বিস্ফোরণের ঘটনায় হতাহতের খোঁজ নিতে বার্ন ইউনিটে এসেছেন ডা. জাফরুল্লাহ চৌধুরী।

শনিবার (৬ সেপ্টেম্বর) সকালে হাসপাতালে আসেন তিনি।

এসময় তিনি হাসপাতালের চিকিৎসক, রোগী ও তাদের স্বজনদের সঙ্গে কথা বলেন।

পরে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে ক্ষতিগ্রস্থ প্রত্যেক পরিবারকে ১০ লাখ টাকা করে দেয়ার জন্য সরকারের কাছে দাবি জানান তিনি।

নারায়ণগঞ্জের মতো বড় শহরে ভালো চিকিৎসাসুবিধা না থাকায় হতাশা প্রকাশ করেন জাফরুল্লাহ চৌধুরী বলেন, দেশের সব হাসপাতালে পোড়া রোগীদের চিকিৎসার ব্যবস্থা থাকতে হবে। সরকার হাজার হাজার কোটি টাকার মেগা প্রজেক্ট করছে। কিন্তু কিছু একটা ঘটলেই এখন ঢাকায় আসতে হচ্ছে। প্রতিটি জেলায় বার্ন ইউনিট থাকতে হবে। এটা আইসিইউর চেয়েও বেশি দরকার। এ ছাড়া সব চিকিৎসককে পোড়া রোগীদের প্রাথমিক চিকিৎসা দেওয়ার প্রশিক্ষণ দেওয়া উচিত বলে মত দেন তিনি।

পোড়া রোগীদের চিকিৎসার জন্য ওষুধের সরবরাহ ও সহজলভ্যতা কম বলে উল্লেখ করেন তিনি বলেন, এখানে নার্স, চিকিৎসকেরা অনেক যত্ন নিয়ে রোগীর চিকিৎসা দিচ্ছেন। কিন্তু যথেষ্ট ওষুধ নেই। এত বড় হাসপাতালে ৩০ হাজার ইনজেকশনের অনুমতি থাকতে হবে।

এক প্রশ্নের জবাবে জাফরুল্লাহ চৌধুরী বলেন, অব্যবস্থাপনার কারণেই এই দুর্ঘটনা ঘটে থাকে; দেশে সুশাসন না থাকলে যা হয়।  কোনো দুর্ঘটনা হলে স্থানীয়ভাবে প্রাথমিক চিকিৎসা পাওয়া উচিত। নারায়ণগঞ্জেই যদি এই রোগীরা প্রাথমিক চিকিৎসা পেতেন, তাহলে এত মানুষ মারা যেত না।

তিনি বলেন, প্রধানমন্ত্রীকে এ ঘটনার সঠিক তদন্ত করে ব্যবস্থা নিতে হবে, যাতে পুনরায় এ ধরনের ঘটনা না ঘটে।

আরও পড়ুন: নারায়ণগঞ্জের মসজিদে বিস্ফোরণের ঘটনায় মামলা

নিউজ টোয়েন্টিফোর/নাজিম