ফাইনালে থাকছেন আর্জেন্টিনার রেফারি!

ফাইনালে থাকছেন আর্জেন্টিনার রেফারি!

ফাইনালে থাকছেন আর্জেন্টিনার রেফারি!

নিউজ টোয়েন্টিফোর ডেস্ক

মস্কোর লুঝনিকি স্টেডিয়ামে রোববার রাতে রাশিয়া বিশ্বকাপের ফাইনালে মুখোমুখি হবে ক্রোয়েশিয়া ও ফ্রান্স।  লুঝনিকি স্টেডিয়ামে ফাইনাল ম্যাচে বাঁশি থাকবে আর্জেন্টিনার রেফারির হাতে । এই তথ্য নিশ্চিত করেছে ফিফা।  রাশিয়া বিশ্বকাপের উদ্বোধনী ম্যাচে দায়িত্ব পালন করেছিলেন আর্জেন্টিনার রেফারি নেস্তোর পিতানো।

উদ্বোধনী ম্যাচের পর ফাইনালেও তার সহকারী হিসেবে থাকবেন স্বদেশী হুয়ান পাবলো বেলাতি ও হার্নান মেইদানা। চতুর্থ ম্যাচ অফিসিয়াল হিসেবে থাকবেন নেদারল্যান্ডের ব্রিজন কুইপার্স।

৪৩ বছর বয়সি পিতানো এরই মধ্যে রাশিয়া বিশ্বকাপের চারটি ম্যাচ পরিচালনা করেছেন। রাশিয়া ও সৌদি আরবের উদ্বোধনী ম্যাচের পর গ্রুপ পর্বে মেক্সিকো-সুইডেনের ম্যাচ, শেষ ষোলোতে ক্রোয়েশিয়া-ডেনামার্ক ম্যাচ এবং কোয়ার্টারে উরুগুয়ে-ফ্রান্সের ম্যাচ পরিচালনা করেছেন।

নিখুঁত দায়িত্ব পালনে তার কাঁধেই ফাইনালের দায়িত্ব দিয়েছে ফিফা।

--------------------------------------------------------
আরও পড়ুন :  বিশ্বকাপ কার ক্রোয়েশিয়া না ফ্রান্সের? যা জানাচ্ছে উট (ভিডিও)
--------------------------------------------------------

নেস্তোর পিতানা দ্বিতীয় আর্জেন্টাইন রেফারি হিসেবে দুই বিশ্বকাপে রেফারিং করার গৌরব অর্জন করছেন। তার আগে নর্বার্তো কোয়েরেজা ১৯৭০ ও ১৯৭৮ বিশ্বকাপে রেফারির দায়িত্ব পালন করেছিলেন।  পিতানা দক্ষিণ আমেরিকার সবচেয়ে অভিজ্ঞ রেফারি। ২০০৭ সালে তিনি আর্জেন্টিনার লিগ ম্যাচে রেফারি হিসেবে দায়িত্ব পালন শুরু করেন। ২০১০ সালে আন্তর্জাতিক ম্যাচে রেফারি হিসেবে তার অভিষেক হয়। ২০১৪ ব্রাজিল বিশ্বকাপেও তিনি ছিলেন। ওই বিশ্বকাপে ফ্রান্স-জার্মানির কোয়ার্টার ফাইনাল ম্যাচ পরিচালনা করেছিলেন তিনি।

এরপর ২০১৬ সালে অলিম্পিক ফুটবলে রেফারিং করার জন্য তিনি আবার ব্রাজিলে গিয়েছিলেন। অলিম্পিক ফুটবলের সেমিফাইনালে তিনি জার্মানি ও নাইজেরিয়ার ম্যাচ পরিচালনা করেছেন। ২০১৭ সালে ফিফা কনফেডারেশন্স কাপে জার্মানি ও মেক্সিকোর মধ্যকার সেমিফাইনাল ম্যাচ পরিচালনা করেছেন তিনি।


(নিউজ টোয়েন্টিফোর/কামরুল)

সম্পর্কিত খবর