উড়ন্ত গাড়ি আবিষ্কারের পথে আরেক ধাপ এগোল বিশ্ব

উড়ন্ত গাড়ি আবিষ্কারের পথে আরেক ধাপ এগোল বিশ্ব

নিউজ টোয়েন্টিফোর ডেস্ক

একটি গাড়ি, যেটা আবার বিমানের মতো আকাশে উড়তে সক্ষম। কিন্তু সেটি ওড়াতে আবার পাইলটের লাইসেন্স পাওয়া লাগবে না। সম্প্রতি এমন একটি গাড়ি উন্মোচন করা হয়েছে যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ায়।

গাড়িটির নাম দেয়া হয়েছে ‘ব্ল্যাকফ্লাই’।

৬২ মাইল প্রতি ঘণ্টা গতিতে একটানা ২৫ মাইল পথ পাড়ি দিতে পারবে উড়ন্ত গাড়িটি।

এর নির্মাতারা বলছে, আর দশটা স্পোর্টস-ইউটিলিটি কারের মতোই গাড়িটির দাম পড়বে। তবে প্রথমদিকে হয়তো দাম কিছুটা বেশি পড়তে পারে।

গুগলের সহ-প্রতিষ্ঠাতা ল্যারি পেজের অর্থায়নে ওপেনার নামে একটি প্রতিষ্ঠান গাড়িটি তৈরি করেছে।

উড়ন্ত গাড়ির আরও কয়েকটি প্রকল্প চলমান রয়েছে অন্যান্য প্রতিষ্ঠানে।

ব্ল্যাকফ্লাইকে পরীক্ষামূলক উড্ডয়ন করা হয়েছে কানাডাতে, সেখানে গাড়িটি উড্ডয়নের অনুমতি পেয়েছে।

নিখুঁতভাবে বর্ণনা করতে গেলে ব্ল্যাকফ্লাইকে আসলে ‘মানব পরিবহনকারী ড্রোন’ বলাই শ্রেয়। রাস্তায় চলার জন্য গাড়িটির ডিজাইন করা হয়নি। মূলত ছোট একটি ককপিটে একজনই এতে বসতে পারবেন।

নির্মাণকারী প্রতিষ্ঠান ওপেনার বলছে, ঘাসে আবৃত পৃষ্ঠ থেকে উড্ডয়ন ও অবতরণে এটি সবচেয়ে ভালো কাজ করবে। এটি চালাতে পাইলটের লাইসেন্স থাকা লাগবে না। তবে পূর্ব সতর্কতা হিসেবে এটি চালানোর আগে চালককে বিশেষ প্রশিক্ষণ নিতে হবে।

যুক্তরাষ্ট্রের এক্সপেরিমেন্টাল এয়ারক্রাফট অ্যাসোসিয়েশনের পরিচালক ড্যারেন প্লিজেন্স বলছেন, তিনি এর আগে এমন কিছু দেখেননি।

ব্ল্যাকফ্লাই ও কিটি হওকের মতো উড়ন্ত গাড়ির বাজারে আসার প্রতিযোগিতায় রয়েছে উবারের মতো প্রতিষ্ঠানও। তবে উদ্বেগের বিষয়- সড়কে চলা অন্য আর দশটা গাড়ির মতো উড়ন্ত এই গাড়িরও দুর্ঘটনায় পড়ার সম্ভাবনা রয়েছে।

 

সূত্র : বিবিসি, ফেসবুক

অরিন/নিউজ টোয়েন্টিফোর

সম্পর্কিত খবর