মস্তিষ্ক সুস্থ রাখে যেসব খাবার

মস্তিষ্ক সুস্থ রাখে যেসব খাবার

নিউজ টোয়েন্টিফোর ডেস্ক

মস্তিষ্ক থেকে মানুষের শরীরের যাবতীয় কার্যক্রম পরিচালিত হয়। হৃদস্পন্দন সচল রাখে, নিঃশ্বাস নিতে, নড়াচড়া করতে, কোনো কিছু অনুভব করতে, চিন্তা করতে- সব কাজেরই নির্দেশনা আসে মস্তিষ্ক থেকে।

কিছু খাবার আছে, যেগুলো মস্তিষ্ক সুস্থ রাখতে সাহায্য করে। এছাড়া এগুলো স্মৃতিশক্তি এবং কাজের মনোযোগ বাড়াতেও ভূমিকা রাখে।


 

নিউজ টোয়েন্টিফোরের পাঠকদের জন্য তুলে ধরা হলো সেসব খাবারের নাম ও তাদের কার্যকারিতা:

▨  সব ধরনের বাদামই মস্তিষ্ক সুস্থ রাখে। সেই সঙ্গে হৃদরোগের ঝুঁকিও কমায়।

▨ মিষ্টি কুমড়ার বীজ মস্তিষ্কের যে কোনো ধরনের সমস্যা দূর করে। এতে প্রচুর পরিমাণে ম্যাগনেশিয়াম, লৌহ, জিঙ্ক, কপার রয়েছে; যা মস্তিষ্কের জন্য দারুণ উপকারী।

▨  হলুদে থাকা কারকুনিম মস্তিষ্কের উর্বরতা বাড়াত দারুণ কার্যকরী। এ কারণে তরকারিতে হলুদ কিংবা হলুদের গুড়া থাকা প্রয়োজন।

▨ ওমেগা থ্রি সমৃদ্ধ সামুদ্রিক মাছ মস্তিষ্কের কার্যকারিতা বাড়ায়। এগুলো স্মৃতিশক্তি বাড়াতেও সাহায্য করে।

▨ কফিতে থাকা ক্যাফেইন এবং অ্যান্টিঅক্সিডেন্ট স্মৃতিশক্তি বাড়াতে সাহায্য করে।  

▨ ব্রকলি অ্যান্টিঅক্সিডেন্টসমৃদ্ধ সবজি। এতে প্রচুর পরিমাণে ‘ভিটামিন কে’ আছে। এছাড়া এতে থাকা অ্যান্টি-প্রদাহ এবং অ্যান্টিঅক্সিডেন্টের প্রভাব মস্তিষ্কের যেকোন ধরনের ক্ষতি প্রতিরোধ করে।

▨ ডার্ক চকোলেট এবং কোকো পাউডারে স্মৃতিশক্তি বাড়ানোর নানা উপাদান রয়েছে। গবেষণা বলছে, এগুলো স্মৃতিশক্তি বাড়ায় এবং বার্ধক্যজনিত স্মৃতি বিভ্রান্তি কমায়।

▨ ‘ভিটামিন সি’ সমৃদ্ধ কমলা স্মৃতিশক্তি কমে যাওয়া রোধ করে। গবেষণায় দেখা গেছে, পর্যাপ্ত পরিমাণে কমলা খেলে বয়সজনিত স্মৃতিশক্তি লোপ এবং আলঝাইমার রোগ প্রতিরোধ করা যায়।

▨ ‘ভিটামিন বি৬’ ও ‘বি ১২’ সমৃদ্ধ ডিম মস্তিষ্কের কার্যকারিতা ধরে রাখতে সাহয্য করে।  

 

সূত্র: হেলথ লাইন

অরিন/news24bd.tv

সম্পর্কিত খবর