অপটিক্যাল ফাইবার বসছে সব রেলরুটে

অপটিক্যাল ফাইবার বসছে সব রেলরুটে

নিউজ টোয়েন্টিফোর ডেস্ক

অপটিক্যাল ফাইবার নেটওয়ার্কের বাইরে থাকা ৫৭৫ কিলোমিটার রেল লাইনকে আধুনিক যোগাযোগ প্রক্রিয়ার মধ্যে আনার  উদ্যোগ নিয়েছে সরকার।

দেশে এখন সাড়ে তিন হাজার কিলোমিটারের কিছু বেশি রেললাইন আছে, যার মধ্যে তিন দফায় বড় আকারে আড়াই হাজার কিলোমিটার রেললাইনের পাশে অপটিক্যাল ফাইবার ক্যাবল বসানো হয়েছে। আরও বিভিন্ন সময়ে প্রায় ৭শ কিলোমিটার ফাইবার স্থাপন করা হয়।

সেকেন্ডারি লাইন হিসেবে থাকা রেলওয়ের বাকি ৫৭৫ কিলোমিটারের রুটগুলো খুব একটা গুরুত্বপূর্ণ ছিল না কখনো।

তাই এই রুটগুলোকে এই নেটওয়ার্কের আওতায় আনা হয়নি।

তবে এই দফায় সরকার ৬৯ কোটি টাকা খরচ করে এই ক্যাবল বাসানোর কাজ শুরু করতে যাচ্ছে। এ লক্ষ্যে একটি প্রকল্প হাতে নেওয়া হয়েছে। এটির অনুমোদনের জন্যে একনেকের পরবর্তী বৈঠকে সিদ্ধান্ত নেওয়া হবে বলে জানিয়েছেন রেলপথ মন্ত্রণালয়ের সচিব মোঃ মোফাজ্জেল হোসেন।


 ‍
তিনি বলেন, ‘অপটিক্যাল ফাইবার টেলিকম অপারেটরদের কাছেও অত্যন্ত গুরুত্বপূর্ণ। এই বিষয়টিকে মাথায় রেখে আমরা ক্যাবল স্থাপন করতে যাচ্ছি। যাতে আমাদের কাজের পাশাপাশি ভাড়া দিয়েও আমরা কিছু আয় করতে পারি। ’

রেল সচিব জানান, অপটিক্যাল ফাইবার নেটওয়ার্কের বাইরে থাকা ৫৭৫ কিলোমিটার রেলপথের পাশে এই ক্যাবল স্থাপন করতে ২০২০ সালের জুন পর্যন্ত সময় লাগবে বলে প্রকল্পে উল্লেখ করা হয়েছে।

সরকারের অনুমোদনগত প্রক্রিয়া শেষ হলে দরপত্র আবহানের মাধ্যমে কাজ শুরু করা হবে বলেও জানান সচিব। যার ফলে রেলপথ মন্ত্রণালয়ের শক্তি এবং যোগ্যতা আগের চেয়ে বাড়বে বলেও মনে করেন তিনি।



অরিন/নিউজ টোয়েন্টিফোর

সম্পর্কিত খবর