গ্যাসের দাম বাড়া নিয়ে সৌদি ও রাশিয়াকে দুষলেন বাইডেন

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন (ছবি: সংগৃহীত)

গ্যাসের দাম বাড়া নিয়ে সৌদি ও রাশিয়াকে দুষলেন বাইডেন

অনলাইন ডেস্ক

তেল উৎপাদনে কমানোর ঘোষণা দিয়েছে জ্বালানি রপ্তানিকারক দেশগুলোর জোট ওপেক প্লাস। এরপরেই বিশ্ব বাজারে বাড়তে থাকে গ্যাসের দাম। এ দাম বৃদ্ধির জন্য সৌদি আরব ও রাশিয়াকে দোষারোপ করছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। খবর আনাদুলু এজেন্সির।

প্রতিবেদনে তুরস্কের সংবাদ সংস্থাটি জানায়, গ্যাসের দাম বাড়া নিয়ে শুক্রবার (৭ অক্টোবর) সৌদি আরব ও রাশিয়াকে দুষেছেন বাইডেন। ওপেক প্লাসের তেল উৎপাদন কমানোর ঘোষণার পরই এ মন্তব্য করলেন এই মার্কিন প্রেসিডেন্ট।

মেরিল্যান্ড স্টেটে দেয়া এক ভাষণে বাইডেন বলেন, ‘আমি গ্যাসোলিনের দাম ১.৬০ ডলারে নামিয়ে এনেছিলাম, কিন্তু রাশিয়ান এবং সৌদিরা যা করেছে তার জন্য এটির দাম বৃদ্ধি পাচ্ছে। আমি এখনও এটি দিয়ে শেষ করিনি।

গত বুধবারের ওপেক প্লাসের ঘোষণার পরই বৈশ্বিক বাজারে জ্বালানির দাম বেড়েছে ১০ শতাংশ। এর জেরে ভাষণে বিকল্প পথে জ্বালানি খোঁজার ইঙ্গিত দিয়েছেন বাইডেন।  

জ্বালানি উৎপাদক ও রপ্তানির এই জোটটির তেল উত্তোলন কমানোর এই সিদ্ধান্ত নভেম্বর পর্যন্ত কার্যকর হবে না। তবে ইতোমধ্যে বাইডেন প্রশাসন কৌশলগত রিজার্ভ থেকে প্রায় এক কোটি ব্যারেল তেল ছাড়ের অনুমোদন দিয়েছে। যুক্তরাষ্ট্রের বাজারে তেলের দাম বৃদ্ধির নেতিবাচক প্রভাব আটকে দিতেই এমনটা করছেন বাইডেন।

মার্কিন সংবাদ মাধ্যম ওয়াল স্ট্রিট বলছে, বাইডেন প্রশাসন ভেনিজুয়েলার ওপর নিষেধাজ্ঞা কমানোর প্রস্তুতি নিচ্ছে। এর ফলে শেভরন কর্পোরেশন দেশটিতে ফের তেল উত্তোলন করতে পারবে।

news24bd.tv/মামুন