নাসার সূর্য অভিযান পেছাল যে কারণে

সংগৃহীত ছবি।

নাসার সূর্য অভিযান পেছাল যে কারণে

নিউজ টোয়েন্টিফোর ডেস্ক

হিলিয়াম গ্যাসের সমস্যাজনিত কারণে ওড়ার কয়েক ঘণ্টা আগে একদিনের জন্য পিছিয়ে গেল নাসার সূর্যবলয়ে অভিযান। শনিবার স্থানীয় সময় ভোরে সূর্যের দিকে রওনা হওয়ার কথা ছিল নাসার মহাকাশযান পার্কার সোলার প্রোবের।

এই মহাকাশ যানের সূর্যবলয়ে যাওয়ার ক্ষমতা আছে বলে দাবি করে আসছে নাসা।

নাসার ইঞ্জিনিয়াররা জানিয়েছেন, ওড়ার কয়েক ঘণ্টা আগে মহাকাশযানে হিলিয়াম গ্যাসের সমস্যাজনিত সতর্কতামূলক ধ্বনি বেজে ওঠে।

এ কারণে উৎক্ষেপণ পিছিয়ে দেয় নাসা। আবহাওয়া প্রায় ৬০ শতাংশ ঠিক থাকলে এবার স্থানীয় সময় রোববার ভোর সাড়ে তিনটার দিকে সূর্যের উদ্দেশ্যে রওয়ানা দেবে পার্কার সোলার প্রোব।  

মহাকাশ বিজ্ঞানীরা বলছেন, সূর্যের সবচেয়ে রহস্যময় স্থান হচ্ছে তার করোনা বা বলয়। নক্ষত্রে পৃষ্ঠদেশের থেকেও এই বলয়ের তাপমাত্রা প্রায় ৩০০ গুণ বেশি।

এর মধ্যে আছে শক্তিশালী প্লাজমা এবং শক্তিকণা যা পৃথিবীসহ আমাদের সৌরমণ্ডলে জিওম্যাগনেটিক সৌরঝড় তৈরি করে। পার্কার সোলার প্রোব বলয়ের মধ্যে ঢুকে পরীক্ষা-নিরীক্ষা চালাবে। ফলে সৌরঝড় মোকাবিলায় সুবিধা হবে বিজ্ঞানীদের। এই মহাকাশযানই সূর্যের পৃষ্ঠদেশের প্রায় ৬.‌১৬ কিলোমিটার পর্যন্ত পৌঁছাবে। সূর্যের এত কাছে এই গ্রহের আর কোনো মহাকাশযান পৌঁছায়নি। মহাকাশযান সাড়ে চার ইঞ্চি পুরু অতিরিক্ত শক্তিশালী তাপ নিরোধক দিয়ে মোড়া আছে।

বিজ্ঞানীরা বলছেন, সূর্যের যে অঞ্চলে তাপমাত্রা কয়েক মিলিয়ন ডিগ্রি ফারেনহাইট থাকবে, সেখানেও ওই নিরোধকটি মাত্র ২৫০০ ডিগ্রি ফারেনহাইট (১৩৭১ ডিগ্রি সেলসিয়াস) পর্যন্ত গরম করতে পারবে সূর্যের রশ্মি।

(নিউজ টোয়েন্টিফোর/তৌহিদ)

সম্পর্কিত খবর