তাজমহল পরিদর্শন করলো বাংলাদেশ ইয়ুথ ডেলিগেশন টিম

সংগৃহীত ছবি

তাজমহল পরিদর্শন করলো বাংলাদেশ ইয়ুথ ডেলিগেশন টিম

অনলাইন ডেস্ক

ভারতে সফররত বাংলাদেশ ইয়ুথ ডেলিগেশন টিম বিশ্বের সপ্তম আশ্চর্য তাজমহল পরিদর্শন করেছে। সফরের দ্বিতীয় দিন গতকাল বৃহস্পতিবার বেলা ১২টার দিকে তাজমহলে পৌঁছে টিমের সদস্যরা।

তাজমহলে পৌঁছালে সেখানে ভারতের ন্যাশনাল সার্ভিস স্কিমের (এনএসএস) সদস্যরা ডেলিগেশন টিমকে ফুল দিয়ে স্বাগত জানায় এবং উত্তরীয় পরিয়ে দেন। এরপর তাজমহল নিয়ে ডেলিগেটসদেরকে বিস্তারিত তুলে ধরেন গাইড রাকেশ।

তিনি তাজমহল তৈরির ইতিহাস, তৈরি পদ্ধতি, কী কী স্থাপনা আছে তা বর্ণনা করেন। এরপর বাংলাদেশ ইয়ুথ ডেলিগেশন টিমকে সাথে নিয়ে তিনি তাজমহল ঘুরিয়ে দেখান। তাজমহল পরিদর্শনে প্রায় দুই ঘণ্টা সময় ব্যায় করেন বাংলাদেশের একশ তরুণ তরুণীরা।  এরপর দুপুরের খাবার সেরে আগ্রা পোর্ট পরিদর্শনে যান ইয়ুথ ডেলিগেশন টিম।
সেখানে প্রায় দেড়ঘণ্টা সময় অতিক্রম করার পর দিল্লিতে হোটেলের উদ্দেশ্যে রওনা দেন তারা।

ভারতের উত্তর প্রদেশের আগ্রায় অবস্থিত একটি রাজকীয় সমাধি তাজমহল। যমুনা নদীর তীরে অবস্থিত এই সৌধটির নির্মাণকার্য শুরু হয়েছিল ১৬০২ খ্রিস্টাব্দে এবং সম্পন্ন হয় ১৬৫৩ খ্রিষ্টাব্দে। তাজমহলের উচ্চতা ৭৩ মিটার। পঞ্চম মোঘল সম্রাট শাহজাহানের আদেশে, তাঁর প্রিয়তমা বেগমের স্মৃতির প্রতি শ্রদ্ধা নিবেদন করতে এই বিশাল স্মৃতিসোধটি নির্মিত হয়েছিল।  এটি নির্মাণকার্যে প্রায় বাইশ হাজারেরও বেশি শ্রমিকের প্রয়োজন হয়েছিল এবং ওই সময় খরচ হয়েছিল প্রায় বত্রিশ মিলিয়ন টাকা। ১৯৮৩ সালে ইউনেসকো তাজমহলকে বিশ্বের ঐতিহ্যবাহী স্থান হিসেবে তালিকাভুক্ত করে এবং ২০০৭ সালে এটিকে বিশ্বের সপ্তম আশ্চর্যের মধ্যে তালিকাভুক্ত করা হয়।  

উল্লেখ্য, গত ১২ অক্টোবর ৮ দিনের সফরে ভারতে যান বাংলাদেশের বিভিন্ন অঙ্গনের ১০০ তরুণ তরুণী। এই সফরে তারা ভারতের রাষ্ট্রপতির সঙ্গে সাক্ষাৎ সহ বিভিন্ন দর্শনীয় স্থান পরিদর্শন করবেন।

news24bd.tv/desk