‘সুবিধাবঞ্চিত ডাউন সিনড্রোম জনগোষ্ঠীর পুনর্বাসন ও অন্তর্ভুক্তি জরুরি’

সংগৃহীত ছবি

এআইইউবিতে সেমিনারে বক্তারা

‘সুবিধাবঞ্চিত ডাউন সিনড্রোম জনগোষ্ঠীর পুনর্বাসন ও অন্তর্ভুক্তি জরুরি’

অনলাইন ডেস্ক

প্রতিবছরের অক্টোবর মাসটি ডাউন সিনড্রোম সচেতনতা মাস হিসেবে পালন করা হয়। এবার আমেরিকান ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি-বাংলাদেশ (এআইইউবি) ক্যাম্পাসে ডিপার্টমেন্ট অব পাবলিক হেলথ্ এবং ডাউন সিনড্রোম সোসাইটি অব বাংলাদেশের যৌথ উদ্যোগে বৃহস্পতিবার নানা কর্মসূচী পালনের মাধ্যমে উদযাপিত হলো অক্টোবর সচেতনতা মাস।

দিনের শুরুতে এআইইউবি ক্যাম্পাসে ডাউন সিনড্রোম বৈশিষ্ট্যসম্পন্ন শিশুদের নিয়ে একটি র‌্যালি বের করা হয়। র‌্যালিতে এআইইউবির ভাইস চ্যান্সেলরসহ শিক্ষক, কর্মকর্তা, ছাত্র/ছাত্রী, ডাউন সিনড্রোম বৈশিষ্ট্য সম্পন্ন শিশু ও ডাউন সিনড্রোম সোসাইটির কর্মকর্তাগণ অংশগ্রহণ করেন।

শেষে এআইইউবি অডিটোরিয়ামে একটি সেমিনার অনুষ্টিত হয়। সেমিনারের মূল প্রতিপাদ্য ছিল ডাউন সিনড্রোম বৈশিষ্ট্যসম্পন্ন ব্যক্তিদের সামাজিক অন্তর্ভুক্তি নিশ্চিত করণে চ্যালেঞ্জ ও সুযোগ সমূহ। অনুষ্ঠান শেষে ডাউন সিনড্রোম বৈশিষ্ট্যসম্পন্ন শিশু, কিশোর ও ব্যক্তিরা মনোজ্ঞ নৃত্য, গান ও র‌্যাম্প শো পরিবেশন করে।

এআইইউবির উপাচার্য ড. কারমেন জেড লামাগনা সেমিনারে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন।

তিনি বলেন, ‘প্রথমবারের মত ক্যাম্পাসে এ ধরণের একটি উদযাপন অত্যন্ত তাৎপর্যপূর্ণ। বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীদের মধ্যে ডাউন সিনড্রোম ইস্যুতে সচেতনতা তৈরীতে এই অনুষ্ঠান গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে। ডাউন সিনড্রোম বৈশিষ্ট্যসম্পন্ন শিশুদের সমাজের সক্রিয় অংশগ্রহণের জন্য তাদের সম্ভাব্য সব ধরণের সহায়তা, সুযোগ-সুবিধা, শক্তি প্রদান করা আমাদের দায়িত্ব। ’

সেমিনারে সম্মানিত অতিথি ছিলেন রয়্যাল নেদারল্যান্ড দূতাবাস বাংলাদেশের রাষ্ট্রদূত এ্যানি ভন লিউয়েন। অনুষ্ঠানে নিউরো ডেভেলপমেন্টাল প্রতিবন্ধী সুরক্ষা ট্রাস্টি বোর্ডের চেয়ারপার্সন অধ্যাপক ড. মো. গোলাম রব্বানী, আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউটের মহাপরিচালক অধ্যাপক ড. হাকিম আরিফ, এডিডি ইন্টারন্যাশনাল বাংলাদেশের কান্ট্রি ডিরেক্টর শফিকুল ইসলাম, ঢাকা বিশ্ববিদ্যালয়ের যোগাযোগ বৈকল্য বিভাগের চেয়ারপার্সন তাওহিদা জাহান, হ্যান্ডিক্যাপ ইন্টারন্যাশনাল বাংলাদেশের টেকনিক্যাল ইউনিট ম্যানেজার ড. ইশরাত জাহান প্রমুখ বক্তব্য রাখেন। ধন্যবাদ জ্ঞাপন করেন এআইইউবির পাবলিক হেলথ ডিপার্টমেন্টের চেয়ারম্যান ড: ওয়াসিফ এম. আলম। মূল প্রবন্ধ উপস্থাপন করেন ডাউন সিনড্রোম সোসাইটি অব বাংলাদেশের চেয়ারম্যান সরদার এ রাজ্জাক। শুরুতে স্বাগত ভাষণ দেন এআইইউবির কলা ও সামাজিক বিজ্ঞান অনুষদের ডিন প্রফেসর ড. তাজুল ইসলাম।  

অনুষ্ঠানে বক্তারা বলেন, ডাউন সিনড্রোম একটি গুরুত্বপূর্ণ ইস্যু। সারা বিশ্বের মত বাংলাদেশেও ডাউন সিনড্রোম বৈশিষ্ট্যসম্পন্ন ব্যক্তিদের সংখ্যা দিন দিন বেড়ে চলেছে। ফলে তাদের পুনর্বাসন অন্তর্ভুক্তি এখন সময়ের দাবী।  

এই রকম আরও টপিক