রোহিঙ্গা ফেরাতে প্রস্তাব দিয়েছে মিয়ানমার: পররাষ্ট্রমন্ত্রী

রাষ্ট্রীয় অতিথি ভবন পদ্মায় পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলীর সঙ্গে বৈঠক করেছেন টিন্ট সোয়ে। -সংগৃহীত ছবি

রোহিঙ্গা ফেরাতে প্রস্তাব দিয়েছে মিয়ানমার: পররাষ্ট্রমন্ত্রী

নিউজ টোয়েন্টিফোর ডেস্ক

রোহিঙ্গা শরণার্থীদের ফিরিয়ে নেওয়ার প্রক্রিয়া ঠিক করতে বাংলাদেশ ও মিয়ানমার যৌথ ওয়ার্কিং গ্রুপ করার সিদ্ধান্ত নিয়েছে। মিয়ানমারের স্টেট কাউন্সেলর অং সান সু চির দপ্তরের মন্ত্রী কিউ টিন্ট সোয়ের সঙ্গে আজ এক বৈঠক শেষে পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী এ কথা বলেছেন। এক সংক্ষিপ্ত সফরে গতরাতে টিন্ট সোয়ে বাংলাদেশে আসেন। আজ রাতেই তিনি মিয়ানমারে ফিরে যাবেন।

আজ সোমবার রাষ্ট্রীয় অতিথি ভবন পদ্মায় পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে বৈঠক করেন সোয়ে। বৈঠকের পর পররাষ্ট্রমন্ত্রী সাংবাদিকদের জানান, রোহিঙ্গা শরণার্থীদের ফিরিয়ে নিতে প্রস্তাব দিয়েছে মিয়ানমার। রোহিঙ্গাদের প্রত্যাবসনের জন্য মিয়ানমারকে আজ একটি চুক্তির খসড়া দিয়েছে বাংলাদেশ। নিরাপত্তা সহযোগিতা নিয়ে আমাদের মধ্যে আলোচনা হয়েছে।

আমরা বলেছি, সন্ত্রাসের ব্যাপারে আমরা সব সময় জিরো টলারেন্স দেখিয়ে আসছি। নিরাপত্তা সহযোগিতা নিয়ে আলোচনার জন্য স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল খুব শিগগির মিয়ানমারে যাবেন।

যৌথ ওয়ার্কিং গ্রুপ কবে হচ্ছে সাংবাদিকদের এমন প্রশ্নের উত্তরে পররাষ্ট্রমন্ত্রী বলেন, এখন তো বিষয়টি নিয়ে দুই পক্ষ একমত হয়েছি। একটা আলোচনায় তো সবকিছু শেষ হয়ে যাবে না। রোহিঙ্গাদের প্রত্যাবসনের বিষয়টি নিয়ে আলোচনা হবে।  

বৈঠকে আনান কমিশনের সুপারিশের বিষয় নিয়েও আলোচনা হয়েছে বলে জানান পররাষ্ট্রমন্ত্রী।

গত ২৫ আগস্ট রাখাইনে মিয়ানমার নিরাপত্তাবাহিনীর তল্লাশিচৌকিতে হামলার পর থেকে এ পর্যন্ত পাঁচ লাখেরও বেশি রোহিঙ্গা পালিয়ে বাংলাদেশে এসেছে।

সম্পর্কিত খবর