যৌনকর্মীর সঙ্গে ধরা পড়ায় এশিয়ান গেমস থেকে বহিষ্কার

শরীরের চাহিদা মেটাতে গিয়ে কপাল পুড়লো চার জাপানি বাস্কেটবল খেলোয়াড়ের।

যৌনকর্মীর সঙ্গে ধরা পড়ায় এশিয়ান গেমস থেকে বহিষ্কার

নিউজ টোয়েন্টিফোর অনলাইন

শরীরের চাহিদা মেটাতে গিয়ে কপাল পুড়লো চার জাপানি বাস্কেটবল খেলোয়াড়ের। এশিয়ান গেমসে গিয়ে যৌনকর্মীর সঙ্গে দেশের জার্সিতে ধরা পড়েছেন তারা। ওই চার খেলোয়াড়কে পত্রপাঠ দেশে ফেরত পাঠানো হয়েছে।

জাপানি অলিম্পিক কমিটি এই খবর জানিয়েছে।

কাতারের বিরুদ্ধে ৮২-৭১ তে ম্যাচ জয়ের পর বেশ ফুরফুরে মেজাজেই ছিল জাপানের বাস্কেটবল দল। গত বৃহস্পতিবার ওই  জয়কে একটু বেশি উপভোগ করতে গিয়ে জাতীয় দলের জার্সি গায়েই ইন্দোনেশিয়ার জাকার্তার কুখ্যাত নিষিদ্ধ পল্লীতে চলে যান চার খেলোয়াড়। সেখানে গিয়ে মদ্যপানের পাশাপাশি যৌনকর্মী ভাড়া করে হোটেলে নিয়ে আসেন ওই চার খেলোয়াড়। পরে খেলোয়াড়রা হোটেল ঘরে দেহ ব্যবসায়ীদের সঙ্গে আপত্তিকর অবস্থায় ধরা পড়েন।

সোমবার সংবাদমাধ্যমে বিষয়টি প্রকাশিত হওয়া পর তাদের দেশে ফিরিয়ে নেয় জাপান অলিম্পিক অ্যাসোসিয়েশন। অভিযুক্ত চার জাপানি বাস্কেটবল দলের সদস্যরা হলেন- ইয়া নাগায়োশি, তাকুয়া হাসিমোতা, তাকুমা সাতো, কেইটা ইমামুরা।  

বাস্কেটবল খেলায় ৫ জন কোর্টে থাকেন, ৭ জন থাকেন বেঞ্চে। জাপানের হাতে এখন বদলি হিসেবে নামানোর জন্য মাত্র তিনজন খেলোয়াড় অবশিষ্ট থাকলেন। এই ইভেন্টে ২ বার সোনা ও ৬ বার ব্রোঞ্জ জিতেছে জাপান। গতবার এশিয়ান গেমসে ব্রোঞ্জ জিতেছিল জাপানের বাস্কেটবল দল।

অ্যাসোসিয়েশনের এক কর্মকর্তা জানান, চার বাস্কেটবল খেলোয়াড়দের দেশে ফিরে যাওয়ার নির্দেশ দেয়া হয়েছে। এঘটনা জাপানের জন্য অত্যন্ত লজ্জাজনক।

আগামী দুই বছর পর টোকিওতে আয়োজিত হতে যাওয়া অলিম্পিক আসরের অন্যতম ব্যবস্থাপক ইয়াসুহিরো ইয়ামাশিতা সংবাদ মাধ্যমের কাছে এ ঘটনার জন্য ক্ষমা চেয়েছেন বলেন, আগামীতে অ্যাথলেটদের জন্য বিধিনিষেধ ঠিক করে দেয়া হবে।

জানা গেছে, সেই দিন রাতে ডিনারের পর গেমস ভিলেজ থেকে লুকিয়ে ওই চার খেলোয়াড় দেহ ব্যবসায়ীদের নিয়ে হোটেলে ওঠে। দেহ ব্যবসায়ীদের টাকাও দেন তারা। জাপানের এক সাংবাদিক ওই খেলোয়াড়দের দেখে ফেলেন বলে জানা যায়।  

গত এপ্রিলে অস্ট্রেলিয়ার কমনওয়েলথ গেমসে যৌন কেলেঙ্কারিতে জড়িয়ে গিয়েছিলেন এক ভারতীয় ম্যাসেজ থেরাপিস্ট। তার বিরুদ্ধে ১৬ বছরের এক নারী সাফাইকর্মীকে যৌননিগ্রহের অভিযোগ ওঠে।  ২০১৬ সালে অলিম্পিক আসরে যৌন হয়রানির দায়ে মরক্কোর বক্সার হাসান সাদ্দাকে ১৫ দিনের কারাদণ্ড দেয় ব্রাজিলের আদালত।

সম্পর্কিত খবর