তিতের উত্তরসূরি হওয়ার দৌড়ে আছেন যারা

সংগৃহীত ছবি

তিতের উত্তরসূরি হওয়ার দৌড়ে আছেন যারা

অনলাইন ডেস্ক

বিশ্বকাপে আবারও স্বপ্নভঙ্গ ব্রাজিলের। হেক্সা জয়ের মিশনে কাতার এলেও পাঁচবারের বিশ্বচ্যাম্পিয়নদের ফিরতে হয়েছে খালি হাতেই। কোয়ার্টার ফাইনালে ক্রোয়েশিয়ার বিপক্ষে টাইব্রেকারে হেরে নেইমার-ভিনিসিয়াসরা ছিটকে পড়েন বিশ্বকাপ থেকে। ওই হারের হারের পর পূর্বের ঘোষণা অনুযায়ী প্রধান কোচের পদ থেকে সরে দাঁড়ান তিতে।

এখন প্রশ্ন, তার রেখে যাওয়া চেয়ারে বসতে যাচ্ছেন কে?

তিতের পর কার হাত ধরে নতুন যুগে পা রাখবে ব্রাজিল? এ বিষয়ে এক প্রতিবেদন প্রকাশ করেছে ইংলিশ দৈনিক মিরর। এক প্রতিবেদনে গণমাধ্যমটি জানিয়েছে, তিনজন আছেন ব্রাজিলের পরবর্তী কোচ হওয়ার দৌড়ে।

প্রথা মেনে কনফেডারেশন অব ব্রাজিল ফুটবল (সিবিএফ) কখনো দেশের বাইরের কাউকে কোচ হিসেবে নিয়োগ দেয় না। এবারও তার ব্যতিক্রম হওয়ার খুব একটা সম্ভাবনা নেই।

যদিও ইউরোপের ক্লাব ফুটবল মাতানো পেপ গার্দিওলাকে একটা সময় কোচ বানানোর পরিকল্পনা করেছিল সিবিএফ। তার সঙ্গে নাকি যোগাযোগও করেছিল ব্রাজিল। কিন্তু গার্দিওলা সে খবরকে ভিত্তিহীন বলে কদিন আগেই বর্তমান ক্লাব ম্যানচেস্টার সিটির সঙ্গে চুক্তি নবায়ন করেছেন। বিশ্বের অন্যতম সেরা এই কোচের আশা তাই ছেড়ে দিয়ে ব্রাজিলের ঘরোয়া ফুটবলে সফল এমন কারও দিকেই চোখ সিবিএফের।

এরপরও শোনা যাচ্ছে, তিতের উত্তরসূরি হওয়ার দৌড়ে সবচেয়ে বেশি এগিয়ে আছেন পর্তুগালে জন্ম নেওয়া আবেল ফেরেইরার। বর্তমানে ব্রাজিলিয়ান ক্লাব পালমেইরাসের প্রধান কোচের দায়িত্ব পালন করছেন আবেল। তার অধীনে সাফল্যও পাচ্ছে দলটি। আবেল দুইবার পালমেইরাসকে জিতিয়েছেন লাতিন ক্লাব ফুটবলের সর্বোচ্চ মুকুট কোপা লিবার্তোদোরেস এবং একবার জিতিয়েছেন লিগ শিরোপা। অবশ্য আবেল বর্তমানে তার ক্লাবে বেশ সুখেই আছেন।

গত সেপ্টেম্বরে গোল ব্রাজিল জানিয়েছিল, তিতে পরবর্তী সময়ে ব্রাজিলের কোচ হওয়ার দৌড়ে আছেন ফ্লামেঙ্গোর সাবেক কোচ দোরিভাল জুনিয়র এবং ফ্লুমিনেন্সের ফার্নান্দো দিনিজ। ৬০ বছর বয়সী দোরিভালের কোচিং ক্যারিয়ার খুবই সমৃদ্ধ। ফ্লুমিনেন্স, সান্তোস, সাও পাওলো, ফ্ল্যামেঙ্গো, পালমেইরাসে কোচিং করানোর অভিজ্ঞতা আছে এই বর্ষীয়ানের।

এদিকে, ফ্লুমিনেন্সের বর্তমান কোচ দিনিজও ব্রাজিলের ক্লাব ফুটবলে বেশ পরিচিত মুখ। তিনিও বেশ বড় কয়েকটি ক্লাবকে কোচিং করিয়েছেন। তার পক্ষে ভোট আছে ব্রাজিলের কিংবদন্তি স্ট্রাইকার রোনালদোরও। ২০০২ বিশ্বকাপজয়ী এই তারকা কদিন রোববার জানান, এখন ‘ব্রাজিলিয়ান গার্দিওলা’ নামে পরিচিত দিনিজের দিকে মনোযোগ দেওয়া উচিত সিবিএফের। ফ্লুমিনেন্সের প্রধান কোচ ৪৮ বছর বয়সী দিনিসের বল দখলে রেখে খেলানোর কৌশলের জন্য বেশ নামডাক আছে।

ব্রাজিলের আরেক সাবেক রিভালদো কারও নাম না বললেও, সুর মিলিয়েছেন রোনালদোর সঙ্গেই। মঙ্গলবার টুইটে তিনি লিখেন, শরীরে ব্রাজিলের রক্ত বইছে কেবল এমন কোচকেই দায়িত্ব দেওয়ার জন্য ভাবা উচিত সিবিএফের। তিনি লেখেন, ‘বিদেশি কোচ আনলেই যে আমরা বিশ্ব চ্যাম্পিয়ন হব, এটার নিশ্চয়তা নেই। বিশেষ করে, আমি বিশ্বাস করি যে বিদেশি কোচ তার দেশ বিশ্ব চ্যাম্পিয়ন হতে এবং তার জাতিকে খুশি করতে চান। বিদেশিরাও নিঃসন্দেহে খুব ভাল কোচ। কিন্তু সেলেসাও আমাদের, জাতির। দলটিকে এমন একজনের পরিচালনা করতে হবে যার শিরায় ব্রাজিলের রক্ত বইছে। ’

news24bd.tv/সাব্বির