পরমাণু শক্তির শান্তিপূর্ণ ব্যবহারে সচেষ্ট সরকার: বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রী

সংগৃহীত ছবি

পরমাণু শক্তির শান্তিপূর্ণ ব্যবহারে সচেষ্ট সরকার: বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রী

অনলাইন ডেস্ক

বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রী স্থপতি ইয়াফেস ওসমান বলেছেন, যেকোনো সমস্যার বিজ্ঞানসম্মত সমাধান ও পরমাণু শক্তির শান্তিপূর্ণ ব্যবহারে সরকার সচেষ্ট। বৃহস্পতিবার (৫ জানুয়ারি) রাজধানীতে আন্তর্জাতিক পানিসম্পদ ও পরিবেশ সম্মেলন আইপিডব্লিউই-২০২৩ এর ১১তম সম্মেলনে এ কথা বলেন তিনি।  

এ সময় দেশি বিদেশি বিজ্ঞানীরা পরিবেশ ও পরমাণু শক্তির শান্তিপূর্ণ ব্যবহার নিয়ে বিস্তারিত আলোচনা করেন।  

৪ জানুয়ারি শুরু হওয়া এ  সম্মেলন চলবে ৬ জানুয়ারি পর্যন্ত।

সম্মেলনে উঠে আসে বাংলাদেশের পরিবেশ ও পানি সম্পদ রক্ষায় বিভিন্ন শক্তির ব্যবহারও। নানা সমস্যার কথা তুলে ধরছেন ও সমাধান দেন দেশি ও বিদেশি বিশ্বখ্যাত বিজ্ঞানী ও গবেষক এবং প্রকৌশলীরা। সম্মেলনের দ্বিতীয় দিনে পরমাণু শক্তি ও পরিবেশ নিয়ে আলোচনা হয়। সেমিনার সঞ্চালনা করেন পরমাণু বিজ্ঞানী ড. শওকত আকবর।

সেমিনারে বিশেষ বক্তার উপস্থাপনায় বিখ্যাত ভারতীয় বিজ্ঞানী ড. চৈতন্য গাঙ্গুলী বলেন, পরমাণু শক্তির ব্যবহারে বাংলাদেশের অগ্রগতি বিস্ময়কর। এখান থেকে অনেক কিছু শেখার আছে। এমনকি বাংলাদেশ কৃষিতেও পরমাণু শক্তির ব্যবহারে ব্যাপক সফলতা দেখিয়েছে।

প্রধান অতিথীর বক্তব্যে বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রী স্থপতি ইয়াফেস ওসমান বলেন, বাংলাদেশ পরিবেশ ও জলবায়ু বিষয় নিয়ে গভীরভাবে চিন্তা করছে।  

ঢাকার সঙ্গে একযোগে যুক্তরাষ্ট্রের ভার্জিনিয়া রাজ্যের রেস্টনেও আইপিডব্লিউই-২০২৩ অনুষ্ঠিত হচ্ছে। এ সম্মেলনেই পদ্মা সেতুকে বিশ্বের অন্যতম কঠিন স্থাপত্যশৈলী হিসেবে স্বীকৃতি দেওয়া হয়।

news24bd.tv/ইস্রাফিল