এবার ‘দাপট দেখালেন’ কুবি ছাত্রলীগ নেত্রী   

সংগৃহীত ছবি

এবার ‘দাপট দেখালেন’ কুবি ছাত্রলীগ নেত্রী   

অনলাইন ডেস্ক

কুষ্টিয়া ইসলামী বিশ্ববিদ্যায়ের (ইবি) শিক্ষার্থী ফুলপরীকে নির্যাতন নিয়ে আলোচনা-সমালোচনা এখনো থামেনি। এরই মধ্যে কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের (কুবি) এক ছাত্রীর বিরুদ্ধে হল প্রভোস্টের সঙ্গে দুর্ব্যবহারের অভিযোগ পাওয়া গেল।  

‘এই হল আমার, আমার কথাতেই হল চলবে। যাকে যেখানে খুশি সিট বরাদ্দ দিব।

আপনাকে এই হলের দায়িত্ব কে দিয়েছে?’ কুবি শেখ হাসিনা হলের প্রভোস্ট সাহেদুর রহমানের উদ্দেশে এসব কথা বলেন বিশ্ববিদ্যালয় হল শাখা ছাত্রলীগের সভাপতি কাজী ফাইজা মেহজাবিন। শনিবার সন্ধ্যায় শেখ হাসিনা হলের এক শিক্ষার্থীর অভিযোগের পরিপ্রেক্ষিতে হল পরিদর্শনে এসে কথা বলতে গেলে ছাত্রলীগের সভাপতি ফাইজা এমন আচরণ করেন।  

এ বিষয়ে হল প্রভোস্ট সাহেদুর রহমান বলেন, ‘হলে কোন শিক্ষার্থী উঠবে আর কোন শিক্ষার্থী উঠবে না, এই এখতিয়ার সম্পূর্ণ হল প্রশাসনের। একজন শিক্ষার্থী তো এ বিষয়ে সিদ্ধান্ত নিতে পারে না।

এই বিশ্ববিদ্যালয়ে যে হল সংস্কৃতি আমরা তৈরি করতে চাচ্ছি, তা শুধু ফাইজার জন্য সম্ভব হচ্ছে না। ’ 

তবে এ ধরনের কথা অস্বীকার করেছে শাখা ছাত্রলীগের সভাপতি কাজী ফাইজা মেহজাবিন। তিনি আজকের পত্রিকাকে বলেন, ‘স্যারকে এ ধরনের কোনো কথা বলিনি। কথা প্রসঙ্গে বলেছিলাম—এই হল তো আমারও। ’ 

প্রত্যক্ষদর্শীদের কাছ থেকে জানা যায়, শেখ হাসিনা হলের ২১৪ নম্বর কক্ষের আবাসিক শিক্ষার্থী আইসিটি বিভাগের ১২তম আবর্তনের প্রেয়সী সানা অন্য কক্ষে স্থানান্তর হওয়ার জন্য হল প্রভোস্ট বরাবর আবেদন করেন। তাঁকে ২১৬ নম্বর কক্ষের একটি সিট বরাদ্দ দেওয়া হয়। প্রেয়সী তাঁর বরাদ্দ পাওয়া সিটে উঠতে গিয়ে পদার্থবিজ্ঞান বিভাগের ১১ তম আবর্তনের রায়হানা আনজুম মিমকে অবস্থান করতে দেখেন। সমাধানের জন্য হল প্রভোস্টকে ফোন দিলে প্রভোস্ট সাহেদুর রহমান এসে মিমকে এখানে অবস্থানের কারণ জানতে চান। কাজী ফাইজা মেহজাবিন এখানে তাঁকে থাকতে বলেছেন বলে জানান। পরে এ নিয়ে লোক প্রশাসন বিভাগের স্নাতকোত্তরের ২০২০-২১ শিক্ষাবর্ষের শিক্ষার্থী ও হল শাখা ছাত্রলীগের সভাপতি কাজী ফাইজা মেহজাবিনকে জিজ্ঞাসা করলে তিনি প্রভোস্টকে উদ্দেশ ওপরে উল্লিখিত কথাগুলো বলেন।  

ঘটনাস্থলে উপস্থিত থাকা ওই হলের হাউস টিউটর মো. আল আমিন গণমাধ্যমকে বলেন, ‘হল প্রভোস্টের সাথে ফাইজার আচরণ শিক্ষার্থী সুলভ নয়। ’ 

অবশ্য শেখ হাসিনা হল শাখা ছাত্রলীগের বিরুদ্ধে এমন অভিযোগ নতুন নয়। এর আগেও নানা ইস্যুতে সংবাদের শিরোনাম হয়েছেন ওই ছাত্রলীগ নেত্রী।  

শিক্ষার্থীদের অভিযোগ, গত বছরের ৩১ জুলাই শেখ হাসিনা হলের উদ্বোধন করা হয়। উদ্বোধনের আগে হলে উঠতে আগ্রহী শিক্ষার্থীদের সাক্ষাৎকার নিয়ে সিটে ওঠানো হয়। কিন্তু হল উদ্বোধনের পর থেকেই ছাত্রলীগ নেত্রী ফাইজা নিজের মতো সিট বদল করতে থাকেন। এ ছাড়া বরাদ্দকৃত সিটে না উঠতে হুমকি দেওয়ার অভিযোগও রয়েছে তাঁর বিরুদ্ধে। তিনি তাঁর মতো শিক্ষার্থীদের সিটে তোলেন। শুধু তাই নয়, রাত ৯টার পর হলের বারান্দায় দাঁড়িয়ে কথা বলা যাবে না, হল গেটে শিক্ষার্থীদের কেউ এগিয়ে দিতে পারবে না—এমন নানা নিয়ম তৈরি করেছেন ফাইজা।  

এসব ব্যাপারে জানতে চাইলে কাজী ফাইজা মেহজাবিন বলেন, ‘আমি এ রকম কিছুই করি নাই। হলের সিটে এলোটমেন্ট তো আমি দেই না। হলে প্রশাসন দেয়। আমাদের হলে অবৈধ কিছু হয় না। ’ 

এ ব্যাপারে বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগের সভাপতি ইলিয়াস হোসেন সবুজ বলেন, ‘এখানে পরস্পর বিরোধী বক্তব্য আছে। প্রভোস্ট স্যারও নাকি ছাত্রলীগ সম্পর্কে বাজে কথা বলেছে। এখানে দুইজনের দুই রকমের বক্তব্য শুনছি। আমরা তদন্ত করে দেখব এবং যদি ফাইজা এমন কিছু বলে থাকে তাহলে আমরা সাংগঠনিক ব্যবস্থা নেব। হল ছাত্রলীগ না, হল প্রশাসন সিটের বিষয় দেখবে। ’ 

news24bd.tv/আইএএম