পদ্মা সেতুতে চলছে মোটরসাইকেল, মানতে হচ্ছে যেসব নির্দেশনা

সংগৃহীত ছবি

পদ্মা সেতুতে চলছে মোটরসাইকেল, মানতে হচ্ছে যেসব নির্দেশনা

অনলাইন ডেস্ক

দীর্ঘ প্রায় ৯ মাস ২৪ দিনের অপেক্ষার অবসান হয়েছে বাইকারদের। পদ্মা সেতুতে মোটরসাইকেল চলাচল শুরু হয়েছে। আজ বৃহস্পতিবার সকাল ৬টা সকাল ছয়টা থেকে কিছু শর্ত সাপেক্ষে পদ্মা সেতু দিয়ে মোটরসাইকেল চলাচল করছে।

আজ সকাল সোয়া ৮টার দিকে পদ্মা উত্তর থানা থেকে মাওয়া টোল প্লাজা পর্যন্ত মোটরসাইকেল চালকদের ভিড় দেখা যায়।

সকালে পদ্মা বহুমুখী সেতুর কর্মীরা সেতুতে মোটরসাইকেল চলাচলে ছয়টি শর্ত সম্বলিত লিফলেট বিতরণ করছেন বাইকারদের কাছে। ভোর ৫টা ৫৫ মিনিটে মুন্সিগঞ্জের মাওয়া টোল প্লাজা থেকে শুরু হয় সেতুতে মোটরসাইকেল।

পদ্মা সেতুতে মোটরসাইকেল চলাচলে মানতে হবে যেসব নির্দেশনা

পদ্মা সেতুর বাম পাশে সার্ভিস লেন দিয়ে চলবে মোটরসাইকেল। স্পিড লিমিট ঘণ্টায় থাকবে ৬০ কিলোমিটার।

এছাড়া ওভারস্পিড বা লেন না মেনে মোটরসাইকেল চালালে জরিমানার মুখে পড়তে হবে। কোনোভাবেই সার্ভিস লেনের বাইরে মূল সেতুতে মোটরসাইকেল চলতে পারবে না। নির্ধারিত হারে টোল প্রদান করতে হবে।  

গতকাল মঙ্গলবার (১৮ এপ্রিল) সড়ক পরিবহণ ও সেতু মন্ত্রণালয় থেকে গণমাধ্যমে পাঠানো বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

বিজ্ঞপ্তিতে যেসব শর্তের কথা বলা হয়েছে, সেগুলো হচ্ছে, নির্ধারিত টোল দিয়ে সর্বোচ্চ ৬০ কিলোমিটার গতিতে সেতু পারাপার হতে হবে। মোটরসাইকেলের জন্য নির্ধারিত টোল বুথ ও নির্ধারিত লেন ব্যবহার করতে হবে। কোনো অবস্থাতেই নির্ধারিত লেন পরিবর্তন করা যাবে না।  

সেতুতে ওভারটেকও করা যাবে না। চালক ও আরোহীকে হেলমেটসহ প্রয়োজনীয় নিরাপত্তা সামগ্রী ব্যবহার করতে হবে। কোনো অবস্থাতেই সেতুর ওপর দাঁড়ানো বা ছবি তোলা যাবে না। চালকসহ সর্বোচ্চ দুজন মোটরসাইকেলে চড়তে পারবেন।

এসব শর্ত প্রতিপালন করে পদ্মা সেতু ব্যবহারের জন্য বাংলাদেশ সেতু কর্তৃপক্ষের পক্ষ থেকে সবাইকে বিশেষভাবে অনুরোধ করা হয়েছে।

শৃঙ্খলা না মানলে মোটরসাইকেল চলাচলের এ সুযোগ বাতিল করা হবে বলেও বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়েছে।

news24bd.tv/রিমু