বেনাপোল বন্দরে আমদানি-রপ্তানি বন্ধ

মাল বোঝাই ট্রাক দাঁড়িয়ে আছে।

বেনাপোল বন্দরে আমদানি-রপ্তানি বন্ধ

যশোর প্রতিনিধি

ভারতের পেট্রাপোল বন্দর ব্যবহারকারী ব্যবসায়ীদের ডাকা ধমর্ঘটের তৃতীয় দিনেও কোনো সমাধান না হওয়ায় বেনাপোল স্থলবন্দর দিয়ে আমদানি-রপ্তানি বাণিজ্য বন্ধ রয়েছে। আমদানি পণ্য চালান প্রবেশ করতে না পারায় বড় ধরনের লোকসানের কবলে পড়েছে ব্যবসায়ীরা। আমদানি পণ্য খালাসে অতিরিক্ত অর্থ আদায়ের অভিযোগে ভারতের পেট্রাপোল বন্দর ব্যবহারকারী ব্যবসায়ীদের ডাকা ধমর্ঘটে বেনাপোল স্থলবন্দর দিয়ে আমদানি-রপ্তানি বাণিজ্য তিন দিন ধরে বন্ধ রয়েছে। তবে সৃষ্ট সমস্যার সমাধানে দুদেশের বন্দর সিএন্ডএফ ও ট্রাক লরি শ্রমিক ইউনিয়নের নেতারা চেষ্টা চালাচ্ছেন।

উল্লেখ্য, গত সপ্তাহে বাণিজ্যিক বিভিন্ন সমস্যা নিয়ে ভারতের পেট্রাপোল বন্দরে দুই দেশের ব্যবসায়ী প্রতিনিধিদের মধ্যে বৈঠক হয়। সেখানে আমদানি পণ্য খালাসসহ বিভিন্ন ক্ষেত্রে সহনশীল পর্যায়ে লেনদেনে উভয়পক্ষের মধ্যে সিদ্ধান্ত গৃহীত হয়। কিন্তু পরে বেনাপোল বন্দরের সিঅ্যান্ডএফ কর্মচারীরা ওই সিদ্ধান্ত উপেক্ষা করে ট্রাকচালকদের কাছ থেকে আবারও অতিরিক্ত অর্থ আদায় করতে থাকে। এতে ভারতীয় ব্যবসায়ী নেতারা প্রতিবাদ জানিয়ে এপথে আমদানি-রপ্তানি বন্ধ করে দেয়।

ভারতীয় ট্রাক শ্রমিকরা অভিযোগ  করে বলছেন, ভারত থেকে রপ্তানিকৃত পন্য নিয়ে বেনাপোল বন্দরে আসার পর তাদের উপর শুরু হয় নানা হয়রানীসহ দুরব্যবহার।  নিয়ম মাফিক বকশিস টাকা দিলেও তারা অতিরিক্ত টাকা আদায়ের জন্য জটিলতা সৃষ্টি করে আসছে।

এ ব্যাপারে বেনাপোল স্থল বন্দরের পরিচালক আমিনুল ইসলাম বলেন, দুদেশের শ্রমিকদের অভ্যন্তরীণ কোন্দলের কারণে এক সপ্তাহ ধরে থেমে থেমে আমদানী-রপ্তানি বন্ধ রয়েছে। আলোচনা চলছে খুব শিঘ্রই এ সমস্যার সমাধান হবে।

(নিউজ টোয়েন্টিফোর/রিপন/তৌহিদ)

সম্পর্কিত খবর