কিংবদন্তিদের কাতারে সাকিব

কিংবদন্তিদের কাতারে সাকিব

নিউজ টোয়েন্টিফোর ডেস্ক

ওয়ানডে ক্রিকেটের সর্বসেরা অলরাউন্ডারদের কাতারে চলে এলেন সাকিব আল হাসান। পাঁচ হাজার রান ও দুইশ' উইকেট নেওয়া পঞ্চম অলরাউন্ডার হওয়ার গৌরব অর্জন করলেন এই টাইগার ক্রিকেটার।  

আজ দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ১৭ রান করে এই মাইলফলক স্পর্শ করলেন সাকিব। যেখানে তাঁর সামনে রয়েছেন কেবল চারজন।

তাঁরা হলেন সনাথ জয়সুরিয়া, শহিদ আফ্রিদি, জ্যাক ক্যালিস ও আবদুর রাজ্জাক। তবে ব্যক্তিগত ইনিংস খুব একটা বড় করতে পারেননি তিনি। ২৯ রান করে সাজ ঘরে ফিরে যান। তবে তার আগেই রেকর্ডে পা রাখেন বিশ্বসেরা এ অলরাউন্ডার।
 

দক্ষিণ আফ্রিকায় টেস্ট সিরিজ হারের পর কিছুটা চাপ নিয়েই তিন ম্যাচের ওয়ানডে সিরিজের প্রথমটিতে আজ মাঠে নেমেছে বাংলাদেশ। তবে সবকিছু ছাপিয়ে ব্যাট হাতে নেমে দুর্দান্ত এক মাইলফলক স্পর্শ করলেন বিশ্বসেরা অলরাউন্ডার সাকিব আল হাসান।

দ্বিতীয় বাংলাদেশি হিসেবে একদিনের আন্তর্জাতিক ক্রিকেটে ৫ হাজার রানের কীর্তি গড়লেন সাকিব। এদিন ব্যাট হাতে ৪৯৮৩ রান নিয়ে তিন নম্বর পজিশনে নেমেছিলেন তিনি। টাইগারদের হয়ে এর আগে ওপেনার তামিম ইকবালই এই রেকর্ডের একক মালিক ছিলেন।  

এখানেই শেষ নয়! ব্যাটিং রেকর্ডের পাশাপাশি আরও একটি দুর্দান্ত কীর্তি স্পর্শ করেছেন বিশ্বসেরা অলরাউন্ডার। ওয়ানডেতে এখন পর্যন্ত মাত্র চারজন ক্রিকেটার একই সঙ্গে পাঁচ হাজার রান ও ২০০টি উইকেট শিকার করেছেন। আর পাঁচ হাজার রানের ঘরে পৌঁছে সাকিব পঞ্চম ক্রিকেটার হিসেবে এই কীর্তি গড়লেন।

এই রেকর্ডের অন্যান্য মালিকরা হলেন, শ্রীলঙ্কার সনথ জয়সুরিয়া (৪৪৫ ম্যাচে ১৩৪৩০ রান ও ৩২৩ উইকেট), দক্ষিণ আফ্রিকার জ্যাক ক্যালিস (৩২৮ ম্যাচে ১১৫৭৯ রান ও ২৭৩ উইকেট), পাকিস্তানের শহীদ আফ্রিদি (৩৯৮ ম্যাচে ৮০৬৪ রান ও ৩৯৫ উইকেট) এবং আরেক পাকিস্তানি আব্দুর রাজ্জাক (২৬৫ ম্যাচে ৫০৮০ রান ও ২৬৯ উইকেট)।

সম্পর্কিত খবর