ফিফার ‘দ্য বেস্ট’ হলেন মদ্রিচ

ফিফার ‘দ্য বেস্ট’ হলেন মদ্রিচ

রোনালদো-সালাহ নয়,

ফিফার ‘দ্য বেস্ট’ হলেন মদ্রিচ

নিউজ টোয়েন্টিফোর ডেস্ক

আন্তর্জাতিক ফুটবল সংস্থার (ফিফা) বর্ষসেরা ফুটবলারের সেরা তিনে ১১ বছর পর ছিলেন না আর্জেন্টাইন মহাতারকা লিওনেল মেসি। পর্তুগাল অধিনায়ক ক্রিশ্চিয়ানো রোনালদো সেরা তিনে থাকলেও অনুষ্ঠানে যোগ দেননি।

 শিরোপা যে লুকা মদ্রিচ অথবা মোহাম্মদ সালাহর মধ্যে একজন পাচ্ছেন সে বিষয়টিই নিশ্চিত ছিল। দশ বছর পর সিংহাসনচ্যুত হলেন মেসি-রোনালদো।

গেলো এক দশকে ফিফার বর্ষসেরা অথবা ব্যালন ডি’অর- সবই জিতে নেন দুই তারকার যে কোনও একজন।

সোমবার লন্ডনে ‘দ্য বেস্ট ফিফা ফুটবল অ্যাওয়ার্ড’ অনুষ্ঠানে সেটাই হলো। ২০১৮ সালের ফিফা বর্ষসেরা ফুটবলার হলেন ক্রোয়েট তারকা মদ্রিচ।

গেলো মাসের শেষ দিকে রোনালদো ও সালাহকে হারিয়েই উয়েফার বর্ষসেরা ফুটবলারের পুরস্কার জিতে নেন রিয়াল মাদ্রিদের এই মিডফিল্ডার।

এবার বিশ্ব ফুটবলের সর্বোচ্চ নিয়ন্ত্রণকারী প্রতিষ্ঠানের বর্ষসেরা ফুটবলার হওয়া অনেকটা প্রত্যাশিতই ছিল। ক্যারিয়ারে প্রথমবার বর্ষসেরা ফুটবলারের পুরস্কার জিতলেন ৩৩ বছর বয়সী এই তারকা।

টানা দুবারের পুরস্কারজয়ী রোনালদো ও লিভারপুল ও মিশরীয় ফরোয়ার্ড সালাহকে হারিয়ে ‘দ্য বেস্ট ফিফা মেনস প্লেয়ার’ শিরোপা ছিনিয়ে নিলেন লাকি লুকা খ্যাত এই প্লে-মেকার।

স্প্যানিশ জায়ান্ট রিয়াল মাদ্রিদকে উয়েফা চ্যাম্পিয়ন্স লিগ শিরোপা নেয়ার পেছনে গেলো তিনবারই নেপথ্যে ভূমিকা রেখেছেন মদ্রিচ। প্রতিবারই বর্ষসেরা মিডফিল্ডারের তালিকায় স্থান করে নিয়েছেন। কিন্তু কখনোই তার নাম বর্ষসেরাদের সংক্ষিপ্ত তালিকায় জায়গা পায়নি। মেসি-রোনালদোর দাপটে এবারের বিশ্বকাপ সব বদলে দিয়েছে।

বিশ্বকাপে ক্রোয়েশিয়াকে প্রথমবার শুধু ফাইনালেই তোলেননি, মদ্রিচ জিতেছেন বিশ্বকাপের সেরা ফুটবলারের পুরস্কার। রাশিয়া বিশ্বকাপে ধারাবাহিকভাবে দারুণ খেলে দুটি গোল করার পাশাপাশি সতীর্থদের দিয়ে একটি গোলও করান।

ফিফা কর্তৃপক্ষ ১৯৯১ সাল থেকেই বর্ষসেরা ফুটবলার পুরস্কার দিয়ে আসছে। ২০১০ সাল থেকে ‘ফ্রান্স ফুটবল’ সাময়িকীর ব্যালন ডি’অরের সঙ্গে মিলে সেটির নাম হয়ে যায় ফিফা-ব্যালন ডি’অর। ‘ফ্রান্স ফুটবল’ এর সঙ্গে বিচ্ছেদের পর ফিফা ব্যালন ডি’অর হয়ে যায় ফিফা ‘দ্য বেস্ট ফুটবল অ্যাওয়ার্ডস’। । কিছু পরিবর্তন এনে ব্যালন ডি’অর দেয়া হচ্ছে আগের মতোই। আঙ্গিকে বেশ পরিবর্তন এনে ফিফার পুরস্কার যাত্রা শুরু করেছে ‘দ্য বেস্ট’ নামে নতুনভাবে।

জাতীয় দলের কোচ, অধিনায়ক, বিশ্বজুড়ে ফিফা নির্বাচিত সাংবাদিক ও ফিফা ডটকমে ফুটবলপ্রেমীদের ভোটেই বর্ষসেরা খেলোয়াড় নির্বাচন করা হয়।

সম্পর্কিত খবর