বন্ধ হচ্ছে ডিভি লটারি, কড়াকড়ি গ্রিনকার্ড পদ্ধতিতে

বন্ধ হচ্ছে ডিভি লটারি, কড়াকড়ি গ্রিনকার্ড পদ্ধতিতে

নিউজ ২৪ ডেস্ক

১৯৮৮ সাল থেকে চালু ডিভি লটারি চিরতরে বন্ধসহ পারিবারিক কোটায় অবাধে গ্রিনকার্ড নিয়ে যুক্তরাষ্ট্রে স্থায়ীভাবে বসবাসের সুযোগ বন্ধে একটি বিল উঠেছে সিনেটে।  

গতকাল বুধবার আরকানসাসের রিপাবলিকান সিনেটর টম কটন ও জর্জিয়ার রিপাবলিকান সিনেটর ডেভিড পারড্যু বিলটির প্রস্তাব করেন। বিলটি পাশ হলে কেবল দক্ষতাসম্পন্ন মেধাবী বিদেশিরাই যুক্তরাষ্ট্রে বৈধ ভিসায় আসার সুযোগ পাবে।  

পারিবারিক কোটায় শুধু তারাই আসবেন যাদের বয়স কম এবং সিটিজেন অথবা গ্রিনকার্ডধারীর স্বামী-স্ত্রী এবং ২১ বছরের কম বয়সী সন্তানেরা।

এ বিল পাশ হয়ে আইনে পরিণত হলে অর্থ শতাধিক বছরের রীতি পাল্টে অভিবাসী ভিসায় যুক্তরাষ্ট্রে আগমনের হার ৫০ ভাগ হ্রাস পাবে। একইভাবে শরণার্থী হিসেবে বছরে ৫০ হাজারের বেশি বিদেশিকে ঢুকতে দেয়া হবে না।

এ বিলকে যুক্তরাষ্ট্রে খেটে খাওয়া মানুষদের স্বার্থে একটি ঐতিহাসিক পদক্ষেপ হিসেবে অভিহিত করেছেন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।  

সিনেটর টম কটন বলেন, আমরা একটি অভিবাসন ব্যবস্থা চালু করতে চাই, যেখানে শ্রমিকেরা ন্যায্য পারিশ্রমকি পাবেন, কর্মসংস্থানের সুযোগ সৃষ্টি হবে এবং প্রত্যেক আমেরিকান অর্থনৈতিক সমৃদ্ধি অর্জনে সক্ষম হবে।

 

সিনেটর ডেভিপ পারড্যু বলেন, বিদ্যমান অভিবাসন ব্যবস্থা কোনভাবেই সময়ের সাথে সঙ্গতিপূর্ণ নয়। আমাদের অর্থনৈতিক সমৃদ্ধির ক্ষেত্রেও সহায়ক নয়। যারা যুক্তরাষ্ট্রে এসে নিজেদের ভাগ্য গড়তে চায়, তেমন মেধাবী বিদেশীদের আমরা স্বাগত জানানোর মতো অভিবাসন ব্যবস্থা চাই।  

নতুন বিলে প্রস্তাব করা হয়েছে, পারিবারিক কোটায় শুধু স্বামী/স্ত্রী ও কম বয়সী সন্তানেরা আমেরিকায় আসতে পারবেন। বোন, ভাগ্নে-ভাগ্নি, দুলাভাই, দাদা-দাদী-নানা-নানীরা আসতে পারবেন না।