চাকরির সন্ধান দেবে গুগলের অ্যাপ ‘কর্ম’

‘কর্ম’ অ্যাপের লোগো

চাকরির সন্ধান দেবে গুগলের অ্যাপ ‘কর্ম’

নিউজ টোয়েন্টিফোর ডেস্ক

বাংলাদেশের মানুষদের চাকরি সন্ধানে সহায়তায় নতুন আজ (২৭ সেপ্টেম্বর, বৃহস্পতিবার) এক অ্যাপ উন্মোচন করেছে ওয়েব জায়ান্ট গুগল।

গুগলের স্টার্টআপ তৈরির প্রকল্প এরিয়া ১২০-এর একটি দল ‘কর্ম’ নামের নতুন এই অ্যাপ বানানোর পেছনে এতদিন গোপনে কাজ করে এসেছে বলে ঘোষণায় জানায়।  
অ্যাপটির নির্মাতা দলের নেতা বিকি রাসেল বলেন, ‘এবার এই দল গোপনীয়তা থেকে বের হয়ে আসতে তৈরি। ’

ঢাকায় অনানুষ্ঠানিক খাতের চাকরিপ্রার্থী ও চাকরিদাতাদের জন্য আনা এই কর্ম অ্যাপ যাত্রা শুরু করেছে ২০১৭ সালে।

সে সময় থেকে এখন পর্যন্ত এটি থেকে নিজের চাহিদা মতো চাকরির সন্ধান পেয়েছে ২১ হাজারেরও বেশি ব্যবহারকারী। এটি দেশের এক হাজারেরও বেশি নিয়োগদাতাকে কর্মী খুঁজে নিতে সহায়তা করেছে বলে জানান রাসেল।

আজ সকালে অ্যাপটি নিয়ে করা সংবাদ সম্মেলনে রাসেল জানান, ‘কর্ম’  মূলত দুটি ভাগে বিভক্ত। একটি হচ্ছে চাকরিপ্রার্থী অ্যাপ, অন্যটি হচ্ছে চাকরিদাতা অ্যাপ।

 

তিনি আরও বলেন, ‘মেশিন লার্নিং ব্যবহার করে অ্যাপের ‘বেস্ট ম্যাচ’ মডেলের সঙ্গে সামঞ্জস্য করবে ‘কর্ম’। চাকরিপ্রার্থী ও নিয়োগদাতা উভয়ের জন্যই টু ওয়ে রেটিং সিস্টেম পদ্ধতিতে কাজ করবে অ্যাপটি। ’

আরও পড়ুন ► ঢাকায় বাসা খুঁজে দেবে যে অ‍্যাপ

অ্যাপটিতে চাকরিপ্রার্থীরা নিবন্ধনের পর তাদের সিভি তৈরি করতে পারবেন ও উপযুক্ত চাকরির জন্য আবেদন করতে পারবেন। সময়ের সঙ্গে ‘কর্ম’ স্বয়ংক্রিয়ভাবে চাকরিপ্রার্থীর অভিজ্ঞতা ও দক্ষতার ভিত্তিতে সিভি তৈরি করে দেবে। দক্ষতা ও ব্যক্তিগত উন্নয়ন বাড়াতে এই অ্যাপে বিষয়ভিত্তিক কনটেন্টও থাকবে বলে জানান নির্মাতারা।
news24bd.tv
‘কর্ম’ অ্যাপ উন্মোচন অনুষ্ঠানে আগত সাংবাদিকদের প্রশ্নের জবাব দিচ্ছেন এর নির্মাতারা

এই চাকরি সন্ধানকারীর প্রোফাইল পেজ আর তার পারফরমেন্স রেটিং থেকে তথ্য নিয়ে নিয়োগদাতাদেরকে দায়িত্বহীন  কর্মীদের শনাক্ত করতে সহায়তা করবে। যেমন: কোনো চাকরি সন্ধানকারী বারবার সাক্ষাৎকারে অনুপস্থিত থাকলে তিনি খুবই কম রেটিং পাবেন।

যদি কোনো ব্যবহারকারী ‘কর্ম’ অ্যাপের মাধ্যমে একটি চাকরি পেয়ে যান, এটি তাদের প্রোফাইলেও উল্লেখ করা হবে। অ্যাপটি স্বয়ংক্রিয়ভাবে তাদের প্রোফাইলে চলে আসবে ও তার সিভি আপডেট করে দেবে।

‘কর্ম’ অ্যাপটি ডাউনলোড করতে এখানে ক্লিক করুন


অরিন▐
NEWS24 

সম্পর্কিত খবর