রাশিয়ার ৭০ সংস্থার ওপর ৩০০ নিষেধাজ্ঞার পরিকল্পনা

সংগৃহীত ছবি

জি-৭ সম্মেলন 

রাশিয়ার ৭০ সংস্থার ওপর ৩০০ নিষেধাজ্ঞার পরিকল্পনা

অনলাইন ডেস্ক

জাপানের হিরোশিমায় বসেছে বিশ্বের সাত বৃহৎ অর্থনৈতিক দেশের জোট জি-৭ সম্মেলন। আজ শুক্রবার (১৯ মে) শুরু হওয়া তিনদিনের এই সম্মেলেন চলবে আগামী রোববার পর্যন্ত।

বিবিসি এক প্রতিবেদনে জানিয়েছে, এবারের এই জি-৭ সম্মেলনে আলোচ্যসূচির শীর্ষে থাকবে ইউক্রেন-রাশিয়া সংকট। আর এ ক্ষেত্রে ইউক্রেনে আগ্রাসন বন্ধে রাশিয়াকে কীভাবে আরও চাপ দেওয়া যায়, সে বিষয়ে গুরুত্ব দেওয়া হবে।

জানা গেছে, এ লক্ষ্যে ওয়াশিংটন ৭০টি রাশিয়ান সংস্থাকে লক্ষ্য করে ৩০০ নতুন নিষেধাজ্ঞার পরিকল্পনা করছে। একই সঙ্গে আরও অনেক দেশ ও অঞ্চলকে কালো তালিকায় রাখা হবে। মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন প্রশাসনের একজন সিনিয়র কর্মকর্তা সাংবাদিকদের এ খবর নিশ্চিত করেছেন।

আল জাজিরার প্রতিবেদনে জানানো হয়, এরই মধ্যে রাশিয়ার ওপর আরও ৩০০ নতুন নিষেধাজ্ঞার পরিকল্পনা করছে যুক্তরাষ্ট্র।

জি-৭ সম্মেলনে এই নিষেধাজ্ঞার পরিকল্পনা উত্থাপন করা হবে। পশ্চিমা দেশগুলো এবং দক্ষিণ কোরিয়া ও জাপান ইতিমধ্যে রাশিয়ার ওপর কিছু নিষেধাজ্ঞা আরোপ করেছে। ধারণা করা হচ্ছে, হিরোশিমার সম্মেলনে এ বিষয়গুলো আরও কঠোর হবে।

ব্রিটিশ প্রধানমন্ত্রী ঋষি সুনাক বলেছেন, ‘হিরার ওপর নিষেধাজ্ঞার পাশাপাশি রাশিয়ান তামা, অ্যালুমিনিয়াম ও নিকেল আমদানি নিষিদ্ধ করবে তার দেশ। এ ছাড়া রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে সম্পৃক্ত ৮৬ ব্যক্তি ও সংস্থার ওপরও নিষেধাজ্ঞা আরোপ করবে যুক্তরাজ্য। ’

জি-৭-এর সম্মেলনে ভিডিও কনফারেন্সের মাধ্যমে যোগ দেওয়ার কথা রয়েছে ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কির। এই গ্রুপের নাম ছিল জি-৮। ২০১৪ সালে ক্রিমিয়া দখলের পর রাশিয়াকে গ্রুপ থেকে বহিষ্কার করা হয়।

জি-সেভেন সদস্য দেশগুলো হলো যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, কানাডা, ফ্রান্স, জার্মানি, ইতালি ও জাপান।

news24bd.tv/SHS

এই রকম আরও টপিক