মাল্টার রক্তবর্ণ হয়ে যাবার রহস্য উদঘাটন

রাতারাতি রক্তবর্ণ ধারণ করা সেই মাল্টা

মাল্টার রক্তবর্ণ হয়ে যাবার রহস্য উদঘাটন

সাহিদ রহমান অরিন

মজাদার ফল মাল্টা কেটে রাখার পর মাঝেমধ্যে গাঢ় বেগুনি বা রক্তবর্ণ ধারণ করতে দেখা যায়। অনেকেই পচে গেছে মনে করে ফেলে দেন। হয়তো এ বিষয়ে জানতে কেউ কেউ উদ্ভিদ বিজ্ঞানের বই-পুস্তক, ইন্টারনেট ঘাটাঘাটি করেছেন, কিন্তু যুক্তিসঙ্গত কোনো তথ্য পাননি। অবশেষে জানা গেল মাল্টার রক্তবর্ণ হয়ে যাবার কারণ।

 

এর রহস্য উদঘাটন করেছেন অস্ট্রেলিয়ার একদল বিজ্ঞানী। মূলত একটি ঘটনার জের ধরে মাল্টার রঙ বদলানোর রহস্য উন্মোচিত হয়েছে।

খাদ্য বিষয়ক ওয়েবসাইট ‘টুডে ফুড’ তাদের প্রতিবেদনে জানিয়েছে, চলতি মাসের ৪ তারিখে আনিট্টি মোফিট নামে ব্রিসবেন বাসিন্দা এক নারী তার শিশু পুত্রের জন্য একটি মাল্টা কেটে রাখেন। পরে তিনি লক্ষ্য করেন, রাতারাতি সেই মাল্টার টুকরোগুলো রক্তবর্ণ ধারণ করেছে।

তিনি ভাবেন এগুলো হয়ত পচে গেছে। কিন্তু, রাতারাতি কেন পচে এমন রং ধারণ করলো? তিনি মাল্টাগুলোর ছবি তুলে তা সোশ্যাল মিডিয়ায় দিয়ে দেন। মুহূর্তে সেই ছবি ভাইরাল হয়ে যায়। মাল্টায় কোন কেমিক্যাল ব্যবহারের কারণে এটি হয়েছে বলে ধারণা করা হয়।

বিষয়টি জানতে পেরে অস্ট্রেলিয়া সরকার মাল্টার টুকরোগুলো পরীক্ষার জন্য নিয়ে যায়। পরীক্ষার পর বিজ্ঞানীরা জানান, যে চাকু দিয়ে মাল্টাগুলোকে টুকরো করা হয়েছে, সেই চাকুতে লৌহ কণা ছিল। মাল্টা কাটার কিছু আগে সেই চাকুটিতে শান দেওয়া হয়। ফলে চাকুতেই লেগে ছিল লৌহকনা। সেই লৌহ মাল্টার সঙ্গে বিক্রিয়া করে এর রঙ রাতারাতি পাল্টে ফেলে।  

তবে রক্তবর্ণ ধারণ করলেও মাল্টাগুলো স্বাস্থ্যের জন্য ক্ষতিকর নয় বলে জানিয়েছেন বিজ্ঞানীরা।  

এবিসি নিউজ তাদের প্রতিবেদনে বলছে, মাল্টাতে এক ধরনের রঞ্জক পদার্থ থাকে। সেটিই ধারালো চাকু বা ছুরির সাথে বিক্রিয়া করে মাল্টার রঙ বদলে দেয়।

সূত্র: এনডি টিভি

অরিন▐ NEWS24 

সম্পর্কিত খবর