শান্তর দুরন্ত সেঞ্চুরিতে পাহাড়সম লিড নিয়ে লাঞ্চে বাংলাদেশ

সংগৃহীত ছবি

শান্তর দুরন্ত সেঞ্চুরিতে পাহাড়সম লিড নিয়ে লাঞ্চে বাংলাদেশ

অনলাইন ডেস্ক

নাজমুল হোসেন শান্তর অনবদ্য সেঞ্চুরিতে আফগানিস্তানের বিপক্ষে পাহাড়সম লিড নিয়েছে বাংলাদেশ। ৪৯১ রানের লিড নিয়ে তৃতীয় দিনের প্রথম সেশন শেষ করেছে স্বাগতিকরা। মধ্যাহ্নভোজে যাওয়ার আগে, নিজেদের দ্বিতীয় ইনিংসে ২ উইকেট হারিয়েই স্কোরবোর্ডে ২৫৫ রান তুলে ফেলেছে টাইগাররা।

মিরপুর শেরে বাংলা স্টেডিয়ামে চালকের আসনে থেকেই দ্বিতীয় দিনের খেলা শেষ করে বাংলাদেশ।

তৃতীয় দিনেও শুরুটা দুর্দান্ত হয় স্বাগতিকদের। আগের দিন ঠিক যেখানে শেষ করেছিলেন, ঠিক সেখান থেকেই যেন আজ শুরু করেন নাজমুল হোসেন শান্ত ও জাকির হাসান। দ্রুত গতিতেই রান তুলতে থাকেন তারা। দুজনেই এগোচ্ছিলেন সেঞ্চুরির পথে।
তবে ৩৫তম ওভারে তৃতীয় রান নেওয়ার সময় রানআউট হন জাকির। ৭১ রানেই থামেন তিনি।

জাকিরের ফেরার পর মুমিনুলকে নিয়ে টেস্টের চতুর্থ সেঞ্চুরির মাইলফলক পূরণ করেন শান্ত। ৪০তম হাশমতুল্লাহ শহীদির টার্ন করা বল স্কয়ারের দিকে ঠেলে সিঙ্গেলস নিয়েই উল্লাসে ফেটে পড়েন শান্ত। ছোঁড়েন ফ্লায়িং কিস! তা যেন শান্ত শান্ত রব তোলা সমর্থকদের তরেই ছিল। মিরপুর টেস্টে এটি তার দ্বিতীয় সেঞ্চুরি। মুমিনুলের পর দ্বিতীয় বাংলাদেশি হিসেবে এক টেস্টে দুই ইনিংসেই সেঞ্চুরি করলেন শান্ত।

সেঞ্চুরির পথে ১৩টি চার মেরেছেন শান্ত। আগের ইনিংসে মেরেছিলেন ২৩টি। ফলে মিরপুরে তিনি এখন পর্যন্ত বল বাউন্ডারি ছাড়া করলেন ৩৬বার। এক টেস্টে যা বাংলাদেশের পক্ষে সর্বোচ্চ। এর আগে, এক টেস্টে সর্বোচ্চ চারের রেকর্ড ছিল তামিম ইকবালের। ২০১৯ সালে নিউজিল্যান্ডের বিপক্ষে হ্যামিল্টন টেস্টে ৩৩টি চার মেরেছিলেন চোটের কারণে আফগানিস্তানের বিপক্ষে নামতে না পারা এই ওপেনার।

লাঞ্চ বিরতিতে যাওয়ার আগে, শান্ত অপরাজিত আছেন ১১২ রান করে। মুমিনুল মাঠ ছেড়েছেন ৪৩ রান করে।

news24bd.tv/SHS