যুক্তরাষ্ট্রকে নিরপেক্ষ অবস্থান গ্রহণের জন্য চিঠি দিলেন ড. লাভ

সংগৃহীত ছবি

মার্কিন সিনেটরের কাছে বিএনপি ও ইউনূস ইস্যুতে চিঠি

যুক্তরাষ্ট্রকে নিরপেক্ষ অবস্থান গ্রহণের জন্য চিঠি দিলেন ড. লাভ

অনলাইন ডেস্ক

বাংলাদেশের রাজনীতিতে সাম্প্রতিক ঘটনাবলী সম্পর্কে মার্কিন যুক্তরাষ্ট্রকে একটি নিরপেক্ষ অবস্থান গ্রহণের আবেদন জানিয়ে উইসকনসিনের মার্কিন সিনেটর ট্যামি বাল্ডউইনকে চিঠি পাঠিয়েছেন ড. রিচার্ড আর লাভ।

ড. রিচার্ড আর লাভ ২০০৭ সাল থেকে বাংলাদেশে সক্রিয়ভাবে জড়িত এবং ট্যামি বাল্ডউইনকে লেখা চিঠিতে তিনি দেশের জটিল রাজনৈতিক পরিস্থিতি মোকাবেলায় সত্য ও নিরপেক্ষতার প্রয়োজনীয়তার উপর জোর দেন।

ড. রিচার্ড লাভ বাংলাদেশে ব্রেস্ট ক্যান্সার রিসার্চসহ দরিদ্র অঞ্চলে স্বাস্থ্যসেবা নিয়ে দীর্ঘদিন যাবত কাজ করছেন। সিনেটর বাল্ডউইনের কাছে চিঠিতে তিনি বাংলাদেশে রাজনৈতিক অস্থিরতার ব্যক্তিগত অভিজ্ঞতা তুলে ধরেন।

তিনি চিঠিতে বাংলাদেশের রাজনৈতিক অস্থিরতা প্রত্যক্ষ করার ব্যক্তিগত অভিজ্ঞতার কথা উল্লেখ করেন।  তিনি ২০০৯ সালে বর্ডার গার্ড বাংলাদেশের (বিজিবি) মহাপরিচালক ও তার ৫৫ জন সহযোগীকে হত্যার পাশাপাশি পুলিশ কর্মকর্তাদের ওপর বাংলাদেশ জাতীয়তাবাদী দল (বিএনপি) ও জনতার হামলাসহ সহিংসতার ঘটনার কথা স্মরণ করেন।

ড. লাভের চিঠিতে বাংলাদেশের গভীর রাজনৈতিক সংগ্রাম, যুদ্ধাপরাধের বিচার এবং রাজপথের সহিংসতার কথা তুলে ধরা হয়েছে। তিনি উল্লেখ করেন যে, মার্কিন যুক্তরাষ্ট্র  বাংলাদেশের এই ইতিহাসে একটি ভূমিকা পালন করেছে, যেমনটি গ্যারি বাসের বই "দ্য ব্লাড টেলিগ্রাম" এ নথিভুক্ত করা হয়েছে।

যা পশ্চিম পাকিস্তান-পূর্ব পাকিস্তান (বাংলাদেশ) যুদ্ধের সময় আমেরিকান পররাষ্ট্র নীতির পদক্ষেপের বিবরণ দেয় ; যা ১৯৭১ সালে বাংলাদেশ নামক রাষ্ট্র সৃষ্টির দিকে পরিচালিত করেছিল।

চিঠিতে ড. লাভ দুইটি বিষয়ের উপর গুরুত্বারোপ করেন। প্রথমত, তিনি নিউইয়র্ক টাইমসের সাম্প্রতিক একটি নিবন্ধকে পক্ষপাতদুষ্ট ও একতরফা উল্লেখ করেন এবং এটি বিএনপি’র ঐতিহাসিক প্রেক্ষাপট ও দলটির সহিংসতার প্রবণতা বিবেচনা করতে ব্যর্থ হয়েছে বলেও জানান। তিনি বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে হত্যার চেষ্টাসহ বিএনপির দুর্নীতি ও আওয়ামী লীগের বিরুদ্ধে সহিংসতাকে উপেক্ষা করা অপরিহার্য।

দ্বিতীয়ত, ড. লাভ মুহাম্মদ ইউনূসের আন্তর্জাতিক প্রচারাভিযানে সম্বোধন করেছেন, কর ফাঁকির অভিযোগে হয়রানির প্রতিবাদ করেছেন, এই বিষয়ে মার্কিন নিরপেক্ষতার পক্ষে কথা বলেছেন। ড. লাভ তার চিঠিতে এই ইস্যু দুইটির ব্যাপারে মার্কিন যুক্তরাষ্ট্রের নিরপেক্ষ অবস্থানের আহ্বান জানিয়েছেন।

মার্কিন রাষ্ট্রপতি বাইডেন এবং পররাষ্ট্রমন্ত্রী ব্লিঙ্কেনের সাথে এই বিষয়গুলো আলোচনা সাপেক্ষে সুনির্দিষ্ট পদক্ষেপ গ্রহণেরও আহ্বান জানান তিনি।  

news24bd.tv/AA