প্রতিবেশী আগে, কিন্তু বাংলাদেশ সবার আগে: সুষমা স্বরাজ

সুষমা স্বরাজ। -ফাইল ছবি

প্রতিবেশী আগে, কিন্তু বাংলাদেশ সবার আগে: সুষমা স্বরাজ

নিউজ টোয়েন্টিফোর ডেস্ক

বাংলাদেশ সফররত ভারতের পররাষ্ট্রমন্ত্রী সুষমা স্বরাজ বাংলাদেশকে ভালোবাসায় সিক্ত করে বলেছেন, ‘প্রতিবেশী আগে, কিন্তু বাংলাদেশ সবার আগে। পররাষ্ট্রমন্ত্রী হওয়ার পর আমার কাছে প্রস্তাব আসে কোন দেশে সবার আগে সফর যেতে চান। আমি বলি, সবার আগে প্রতিবেশী বাংলাদেশে সফরে যাবো’।

তিনি বলেন, চলতি বছরে ১৪ লাখ বাংলাদেশিকে ভিসা দিয়েছে ভারত, যা এককভাবে কোন দেশের নাগরিকদের দেওয়া সর্বাধিক ভিসা।

সোমবার ঢাকার বারিধারায় ভারতীয় হাইকমিশনের চ্যান্সারি কমপ্লেক্স উদ্বোধনসহ ১৫টি উন্নয়ন প্রকল্প উদ্বোধন শেষে তিনি এসব কথা বলেন।

সুষমা স্বরাজ বলেন, ভারতের পররাষ্ট্র নীতি প্রতিবেশী দেশগুলোকেই সর্বোচ্চ গুরুত্বের সাথে দেখে। আর সেই প্রতিবেশীদের মধ্যে বাংলাদেশই প্রথম প্রাধান্য। বাংলাদেশের সাথে স্থল ও সমুদ্রসীমা সংক্রান্ত অনেক সমস্যাই ইতোমধ্যে সমাধান হয়েছে।

যেটুকু হয়নি তাও খুব শিগগির সমাধান হবে।

এ সময় সুষমা স্বরাজ বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলীকে উদ্দেশ করে বলেন, ‘তিনি আমাকে দিদি বলেন, আমি তাকে দাদা বলি। সম্পর্কটা এখন পারিবারিক হয়েছে। সম্পর্ক যখন পারিবারিক ও সাংস্কৃতিক হয়, তখন সেটা ভিন্ন মাত্রা পায়’।  

উদ্বোধন হওয়া প্রকল্পগুলোর বিষয়ে সুষমা স্বরাজ বলেন, এক বছরের মধ্যে প্রকল্পগুলোর কাজ শেষ হবে। ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়ের তত্ত্বাবধানে যা ‘সুপারসনিক’ গতিতে সম্পন্ন হবে।

এসময় অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী, স্বাস্থ্যমন্ত্রী মোহাম্মদ নাসিম, বন ও পরিবেশ মন্ত্রী আনোয়ার হোসেন মঞ্জু, প্রধানমন্ত্রীর রাজনৈতিক উপদেষ্টা এইচ টি ইমাম,  বাংলাদেশে নিযুক্ত ভারতীয় হাইকমিশনার হর্ষবর্ধন শ্রিংলা, ভারতের পররাষ্ট্র সচিব এস জয়শঙ্কর, বাংলাদেশের পররাষ্ট্র সচিব এম শহিদুল হক প্রমুখ।

দুই দিনের রাষ্ট্রীয় সফর শেষে সোমবার দুপুরে ঢাকা ছাড়েন সুষমা স্বরাজ।

সম্পর্কিত খবর