নির্দলীয় সরকারের অধীনে সুষ্ঠু নির্বাচন করার পরামর্শ সুজন সম্পাদকের

সংগৃহীত ছবি

নির্দলীয় সরকারের অধীনে সুষ্ঠু নির্বাচন করার পরামর্শ সুজন সম্পাদকের

অনলাইন ডেস্ক

নির্বাচন কমিশন এবং দলীয় সরকারের অধীনে সুস্থ নির্বাচন সম্ভব নয়। যুক্তরাষ্ট্রের ন্যাশনাল ডেমোক্রেটিক ইন্সটিটিউট ও ইন্টারন্যাশনার রিপাবলিকান ইন্সটিটিউটে সদস্যদের এমনটাই জানিয়েছেন (সুশাসনের জন্য নাগরিক) সুজন সম্পাদক বদিউল আলম মজুমদার।

আজ রোববার রাতে রাজধানীর একটি হোটেলে সাক্ষাৎ শেষে গণমাধ্যমকে এ কথা বলেন তিনি। এসময় নির্দলীয় সরকার গঠনের মধ্যে দিয়ে সুষ্ঠু নির্বাচন করার পরামর্শ দিন তিনি।

এর আগে পররাষ্ট্র মন্ত্রণালয়ে বৈঠক শেষে সুষ্ঠু ও অবাধ নির্বাচনের জন্য সরকারের প্রতিশ্রুতি আছে বলে যুক্তরাষ্ট্রের প্রাক নির্বাচনী পর্যবেক্ষক দলকে বলেছেন পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন।  

দেশের রাজনৈতিক পরিস্থিতি ও আসন্ন জাতীয় নির্বাচন সম্পর্কে জানতে সুশীল সমাজের প্রতিনিধিদের সঙ্গে আজ দেখা করেন  যুক্তরাষ্ট্রের প্রাক নির্বাচনী পর্যবেক্ষক দল। সন্ধায় রাজধানীর একটি হোটেলে সাক্ষাৎ করেন তারা।  

সাক্ষাৎ শেষে সুজনের সম্পাদক বদিউল আলম মুজুমদার গণমাধ্যমের কাছে তুলে ধরেন তাদের আলোচনার বিষয় বস্তু।

এসময় দলীয় সরকারের অধীনে সুস্থ নির্বাচন সম্ভব নয় বলে প্রতিনিধি দলকে তিনি অবগত করেন। বলেন, চলমান সংকট নিরসনে সব রাজনৈতিক দলের শর্তহীন সংলাপের বিকল্প নেই।  

এর আগে যুক্তরাষ্ট্রের ন্যাশনাল ডেমোক্রেটিক ইন্সটিটিউট ও ইন্টারন্যাশনার রিপাবলিকান ইন্সটিটিউটে সদস্যরা পররাষ্ট্র মন্ত্রণালয়ে আসেন। প্রথমে পররাষ্ট্র সচিবের সঙ্গে বৈঠক করেন তারা। পরে দেখা করেন পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে।

বৈঠক শেষে পররাষ্ট্রমন্ত্রী জানান, সুষ্ঠু ও অবাধ নির্বাচনের জন্য সরকারের প্রতিশ্রুতি আছে, তবে শান্তিপূর্ণ করার দায়িত্ব সবার।

এদিকে, গত ১৫ বছরের উন্নয়ন দেখে সরকারের পারফরম্যান্স কেউ অস্বীকার করতে পারবে না বলে প্রতিনিধি দলের সদস্যরা মন্তব্য করেছেন বলেও জানান পররাষ্ট্রমন্ত্রী।

আগামীকাল সোমবার যুক্তরাষ্ট্রের প্রাক নির্বাচনী মিশনটি আওয়ামী লীগ, জাতীয় পার্টি ও বিনপির প্রতিনিধি দলের সঙ্গে বৈঠক করবে।