জান্নাতি ও জাহান্নামীদের স্বভাব সম্পর্কে যা বলেছেন প্রিয়নবী সা.

প্রতীকী ছবি

জান্নাতি ও জাহান্নামীদের স্বভাব সম্পর্কে যা বলেছেন প্রিয়নবী সা.

অনলাইন ডেস্ক

হারিসা ইবনে ওয়াহব রাদিয়াল্লাহু তায়ালা আনহু থেকে বর্ণিত, রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেন, আমি কি তোমাদেরকে অবহিত করবো না যে, কারা জান্নাতি হবে? যারা দুর্বল এবং যাদেরকে দুর্বল মনে করা হয়। এমন ব্যক্তি যদি আল্লাহর ওপর নাম কোনো শপথ করেন, তিনি সেটা অবশ্যই বাস্তবায়ন করেন। রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম আরও বলেন, আমি কি তোমাদের অবহিত করবো না যে, কারা জাহান্নামী হবে? প্রত্যেক অবাধ্য, আহাম্মক ও দাম্ভিক ব্যক্তি জাহান্নামে যাবে। -(বুখারি ও মুসলিম)।

হাদিসের ব্যাখ্যায় বলা হয়েছে, জান্নাতি মানুষের একটি গুণ হলো- তাদেরকে দুর্বল মনে করা হবে। অর্থাৎ তার সম্মান ও ক্ষমতার প্রতি গুরত্ব দেওয়া হবে না। অথবা দুনিয়াতে উচ্চ মর্যাদার জন্য চেষ্টা করবে কিন্তু সে নিজে দুর্বল এবং অন্যরা তাকে দুর্বল মনে করবে। যদি সে কোনো কাজের শপথ করে থাকে তাহলে তখন আল্লাহ সেই কাজ তার জন্য সহজ করে দেন।

 

আর জাহান্নামি মানুষের ব্যাপারে হাদিসে বলা হয়েছে, তাদের স্বভাব হলো, তা কঠোর মনের হয়ে থাকে,এবং তারা মন্দ স্বভাবের ও দাম্ভিক হয়ে থাকে। তাদের অন্তর কঠোর হওয়ার কারণে তারা ধর্মীয় বিধান পালন করা থেকে বিরত থাকে, তারা সম্পদ উপার্জন করে, কিন্তু সম্পদের জাকাত প্রদান করে ন। এবং তারা অহংকারবশত সত্যকে প্রত্যাখ্যান করে এবং মানুষের ওপর বড়াই করে।  

news24bd.tv/AA