সংসদ নির্বাচন উপলক্ষে আনসার-ভিডিপি কর্মকর্তাদের প্রশিক্ষণ

সংগৃহীত ছবি

সংসদ নির্বাচন উপলক্ষে আনসার-ভিডিপি কর্মকর্তাদের প্রশিক্ষণ

অনলাইন ডেস্ক

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন উপলক্ষে আনসার ও গ্রাম প্রতিরক্ষা বাহিনীর উপ-মহাপরিচালক, পরিচালক ও জেলা কমান্ড্যান্টদের প্রশিক্ষণ দেওয়া হয়েছে। শুক্রবার রাজধানীর আগারগাঁও নির্বাচনী প্রশিক্ষণ ইনস্টিটিউট (ইটিআই) ভবনে এ প্রশিক্ষণের আয়োজন করে বাংলাদেশ নির্বাচন কমিশন (ইসি)।

আনসার ও গ্রাম প্রতিরক্ষা বাহিনীর আট রেঞ্জের উপ-মহাপরিচালক, কুমিল্লা রেঞ্জের পরিচালক ও ৬৪ জন জেলা কমান্ড্যান্ট প্রশিক্ষণে অংশ নেন।

প্রশিক্ষণে সমন্বয়কারী ছিলেন- বাংলাদেশ আনসার ও গ্রাম প্রতিরক্ষা বাহিনীর সদর দপ্তরের পরিচালক (অপারেশনস) সৈয়দ ইফতেহার আলী এবং উপ-পরিচালক (অপারেশনস) কানিজ ফারজানা শান্তা।

সংবিধান, নির্বাচন কমিশন এবং জাতীয় সংসদ নির্বাচনের গুরুত্ব ও নির্বাচন কমিশনের ভূমিকার ওপর সেশন পরিচালনা করেন নির্বাচন সচিবালয়ের সচিব মো. জাহাংগীর আলম।

গণপ্রতিনিধিত্ব আদেশ-১৯৭২ (সংশোধনীসহ), নির্বাচন পরিচালনা বিধিমালা-২০০৮, নির্বাচন কর্মকর্তা (বিশেষ বিধান) আইন-১৯৯১ -এর ওপর আলোচনা করেন নির্বাচন কমিশন সচিবালয়ের অতিরিক্ত সচিব অশোক কুমার দেবনাথ।

ভোটকেন্দ্রে আনসার ও ভিডিপি সদস্য মোতায়েন ও সমন্বয়, রিটার্নিং অফিসার ও সহকারী রিটার্নিং অফিসার এবং প্রিজাইডিং অফিসারের সঙ্গে আনসার ও ভিডিপি সদস্যদের সমন্বয় ও যোগাযোগের সেশন পরিচালনা করেন যুগ্মসচিব (প্রশাসন ও অর্থ) মো. মনিরুজ্জামান তালুকদার।

ভোটকেন্দ্রে প্রিজাইডিং অফিসারের নির্দেশনা সাপেক্ষে আনসার ও ভিডিপি সদস্যদের ব্যালট পেপার, ব্যালট বাক্সের নিরাপত্তা প্রদান, নির্বাচনী দায়িত্ব সমন্বয় সংক্রান্ত নির্দেশনাবলীর ওপর সেশন পরিচালনা করেন যুগ্মসচিব (নির্বাচন ব্যবস্থাপনা-২) ফরহাদ আহাম্মদ খান।

আনসার ও ভিডিপি গ্রাম প্লাটুনের দায়িত্ব ও কর্তব্য, নির্বাচনী মালামাল সংগ্রহ ভোট পূর্ব, ভোট চলাকালীন ও ভোট গণনাকালীন এবং প্রত্যাবর্তনকালীন দায়িত্ব ও কর্তব্য, ভোটগ্রহণ কর্মকর্তাদের সাথে সমন্বয় ও যোগাযোগ, প্রিজাইডিং অফিসারের সঙ্গে আনসার ও ভিডিপি সদস্যদের নির্ধারিত সময়ে ও স্থানে উপস্থিত সংক্রান্ত নির্দেশনা সম্পর্কিত বিষয়ে প্রশিক্ষণ প্রদান করেছেন বাংলাদেশ আনসার ও গ্রাম প্রতিরক্ষা বাহিনীর উপ-মহাপরিচালক (অপারেশনস) মো. ফখরুল আলম।

নির্বাচন প্রশিক্ষণ ইনস্টিটিউটের মহাপরিচালক এস এম আসাদুজ্জামান ভোটকেন্দ্রে আনসার ও ভিডিপি সদস্যদের করণীয় ও বর্জনীয় বিষয়ের ওপর সেশন নেন।

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের জন্য এবার সাড়ে ৭ লাখ আইনশৃঙ্খলা বাহিনীর সদস্য নিয়োজিত করার সিদ্ধান্ত নিয়েছে ইসি। এর মধ্যে আনসার সদস্য থাকার কথা পাঁচ লাখ ১৬ হাজার।

news24bd.tv/কেআই