এক ফোনে ১৬ ক্যামেরা!

এলজির ১৬ ক্যামেরার নকশা। ছবি: সংগৃহীত।

এক ফোনে ১৬ ক্যামেরা!

নিউজ টোয়েন্টিফোর অনলাইন

শুরুতে একটি ক্যামেরা নিয়েই যাত্রা শুরু করেছিল স্মার্ট ফোন। এরপর সামনে-পেছনে মিলিয়ে দুটি। পরবর্তীতে ছবির গুণগত মান বাড়াতে সামনে-পেছনে যুক্ত হয় একাধিক ক্যামেরা। কিন্তু কয়টি? দুই-তিনটি।

কিন্তু, ক্রেতাদের চাই আরো। আর তাই নির্মাতাদের মধ্যে তৈরি হয়েছে প্রতিযোগিতা। কদিন আগেই স্যামসাং তাদের একটি স্মার্টফোনের পেছনে চারটি ক্যামেরা যুক্ত করেছে। কিন্তু সবাইকে ছাড়িয়ে যাওয়ার পরিকল্পনা করেছে দক্ষিণ কোরিয়ার প্রযুক্তিপণ্য নির্মাতা প্রতিষ্ঠান এলজি।
তারা স্মার্টফোনের পেছনে ১৬টি ক্যামেরা যুক্ত করতে চাইছে। ইতোমধ্যে যুক্তরাষ্ট্রের পেটেন্ট অফিস (ইএসপিটিও) এলজির পেটেন্ট আবেদনের অনুমোদন দিয়েছে।

ডাচ ব্লগ লেটসগো ডিজিটালে প্রকাশিত এক পোস্টে বলা হয়েছে, এলজি তাদের স্মার্টফোনে ১৬ ক্যামেরা বসানোর নকশা করেছে। ম্যাট্রিক্স কাঠামোয় সাজানো হবে ক্যামেরাগুলো। এর ফলে ব্যবহারকারী বিভিন্ন দিক থেকে ছবি তোলার সুযোগ পাবেন। একাধিক সেন্সর থাকায় একটি ছবি বিভিন্ন দিক থেকে নেওয়ার সুযোগ পাওয়া যাবে। এর বাইরে উন্নত ফেস রিকগনিশন প্রযুক্তি থাকবে এতে। এই ক্যামেরা সেন্সরের নিচে একটি আয়না বসানো থাকবে, যাতে একই ক্যামেরা ব্যবহার করে সেলফি তোলার সুযোগও থাকবে।

ধারণা করা হচ্ছে ভাজ করা স্মার্টফোনে ব্যবহার করা হবে এই ক্যামেরা। স্যামসাংকে টেক্কা দিতেই এলজি এবার স্মার্টফোনে বিশেষ নজর দিচ্ছে। তারা 
স্মার্টফোনে আরও আধুনিক প্রযুক্তি যুক্ত করার চিন্তা করছে। এরইমধ্যে ইউরোপীয় ইউনিয়ন ইন্টেলেকচুয়াল প্রোপার্টি অফিসে ফ্লেক্স, ফোল্ডি ও ডুপ্লেক্স তিনটি ব্র্যান্ড নামের জন্য আবেদন করেছে প্রতিষ্ঠানটি। এগুলো ক্লাস ৯ ক্যাটেগিরতে আবেদন করা হয়েছে। অর্থাৎ, ভবিষ্যতে ভাঁজ করার সুবিধাযুক্ত স্মার্টফোন তৈরির পথে হয়ত হাঁটবে এলজি।

সম্পর্কিত খবর