প্রতীকের সাথে নেই ব্যালটের মিল, বগুড়ায় ভাইস চেয়ারম্যান পদে ভোট স্থগিত

সংগৃহীত ছবি

প্রতীকের সাথে নেই ব্যালটের মিল, বগুড়ায় ভাইস চেয়ারম্যান পদে ভোট স্থগিত

বগুড়া প্রতিনিধি

বরাদ্দ করা প্রতীকের সঙ্গে ব্যালট পেপারে ছাপানো প্রতীকের মিল না থাকায় বগুড়া সদর উপজেলায় ভাইস চেয়ারম্যান পদে ভোট গ্রহণ স্থগিত করেছে নির্বাচন কমিশন।

বুধবার (২৯ মে) বগুড়ার জেলা প্রশাসক এবং নির্বাচনে আপিল গ্রহণকারী কর্মকর্তা মো. সাইফুল ইসলাম এ তথ্য নিশ্চিত করেছেন। তবে সংরক্ষিত মহিলা ভাইস চেয়ারম্যান পদে ভোট গ্রহণ চলবে।

বগুড়ার জেলা প্রশাসক মো. সাইফুল ইসলাম বলেন, বগুড়া সদর উপজেলা পরিষদে ভাইস চেয়ারম্যান পদে ইফতারুল ইসলাম মামুন নামে এক প্রার্থীকে ‘আইসক্রিম প্রতীক’ বরাদ্দ দেওয়া হয়েছিল।

কিন্তু প্রতীক বরাদ্দের দিন তাকে কাঠিযুক্ত আইসক্রিমের যে ছবি দেখানো হয়েছিল আজ ভোট গ্রহণকালে ব্যালটে তার পরিবর্তে কোন জাতীয় আইসক্রিম প্রতীক দেখা গেছে।

তিনি বলেন, ওই প্রার্থী নিজেও আমাদের কাছে অভিযোগ করেন। এরপর বিষয়টি আমরা নির্বাচন কমিশনে অবহিত করলে কর্তৃপক্ষ ওই পদে ভোট গ্রহণ স্থগিতের নির্দেশ দেয়।

এর আগে ভোটগ্রহণ শুরু হওয়ার পর পরই বুধবার সকাল সাড়ে ৮টার দিকে ইফতারুল ইসলাম মামুন অভিযোগ করেন, প্রতীক বরাদ্দের দিন তাকে কাঠিওয়ালা আইসিক্রিমের ছবি দেওয়া হয়।

Image preview

তিনি বলেন, ‘আমি সেই আইসক্রিমের ছবি নিয়ে নির্বাচনী প্রচারণা চালাই এবং পোস্টারেও তা সংযুক্ত করি। কিন্তু আজ ভোট শুরু হওয়ার পর দেখলাম ব্যালটে আমার সেই প্রতীক নেই। কাঠিওয়ালা আইসক্রিমের বদলে কুলফি (কোন জাতীয়) আইসক্রিমের ছবি দেওয়া হয়েছে। এতে ভোটাররা আমার প্রতীক চিনতে পারছেন না। বিষয়টি আমি রিটার্নিং কর্মকর্তাকে জানানোর পর তিনি ফেসুবকে প্রচারণা চালানোর পরামর্শ দেন। কিন্তু তাতে আমি সন্তুষ্ট হতে পারছিলাম না। ’

বরাদ্দ করা প্রতীকের সঙ্গে ব্যালট পেপারে দেখানো প্রতীকের অমিলের কারণ প্রসঙ্গে জানতে চাইলে রিটার্নিং কর্মকর্তা বগুড়ার অতিরিক্ত নির্বাচন কর্মকর্তা সৈয়দ আবু ছাইদ আজ সকালে বলেন, আমাদের কমিশন থেকে অতিরিক্ত তিনটা প্রতীক বরাদ্দ দেওয়া হয়েছিল। সেখানে শুধু আইসক্রিম প্রতীক ছিল। কিন্তু কোন নমুনা ছবি ছিল না। পরে আমরা সচরাচর যে আইসক্রিম হয় সেই ছবি দিয়ে তাকে প্রতীক বরাদ্দ দেওয়া হয়। আজ ব্যালটে সচরাচর সেই আইসক্রিমের পরিবর্তে কুলফি বা কোন জাতীয় আইসক্রিমের ছবি দেখা যায়।

news24bd.tv/FA

এই রকম আরও টপিক