‘বন্ধন’ উদ্বোধন করে মমতাকে ইলিশের দাওয়াত হাসিনার

প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ফাইল ছবি

‘বন্ধন’ উদ্বোধন করে মমতাকে ইলিশের দাওয়াত হাসিনার

নিউজ টোয়েন্টিফোর ডেস্ক

যৌথ ভিডিও কনফারেন্সের মাধ্যমে খুলনা-কলকাতা রেলপথে বন্ধন এক্সপ্রেস ট্রেনের উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। আজ বৃহস্পতিবার বেলা সাড়ে ১১টার পর গণভবন থেকে এই ভিডিও কনফারেন্সের আয়োজন করা হয়।

আজ বৃহস্পতিবার বেলা সাড়ে ১১টার দিকে কলকাতা-খুলনা রেলপথে বন্ধন এক্সপ্রেস ট্রেনটি যাত্রা শুরু করে। বেনাপোলে ইমিগ্রেশন হয়ে ট্রেনটি খুলনা যাবে।

খুলনা থেকে বিকেলে আবার কলকাতায় ফিরে যাবে।

ভিডিও কনফারেন্সে পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ও উপস্থিত ছিলেন।  

এসময় বাংলাদেশে আসার জন্য নরেন্দ্র মোদি ও মমতা বন্দ্যোপাধ্যায়কে আমন্ত্রণ জানান শেখ হাসিনা। ভিডিও কনফারেন্সে থাকা মমতার উদ্দেশে শেখ হাসিনা বলেন, ‘দিদি, ইলিশ মাছ আছে।

আসেন, খাওয়াব। ’

বক্তব্যে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, ‘বন্ধন শুধু দুই দেশের রেলের নয়, দুই দেশের জনগণের মধ্যে বন্ধন সৃষ্টি করে সার্বিক উন্নয়নের দিকে এগিয়ে যাওয়াই আমাদের লক্ষ্য। এতে দুই দেশের জনগণই লাভবান হবে। ’

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি দুই দেশের মানুষকে অভিনন্দন জানান। এ সময় তিনি বাংলায় বলেন, ‘আমাদের মৈত্রী ও বন্ধন আরও সুদৃঢ় হলো। ’

বন্ধন এক্সপ্রেস ও ননস্টপ মৈত্রী এক্সপ্রেস চালুর মাধ্যমে যাত্রীদের সুবিধা হবে বলে জানান মোদি। তিনি বলেন, এতে যাত্রার সময় প্রায় তিন ঘণ্টা বাঁচবে।

ভিডিও কনফারেন্সের মাধ্যমে দ্বিতীয় ভৈরব এবং দ্বিতীয় তিতাস সেতুও উদ্বোধন করা হয়।  

বাংলাদেশ রেলওয়ে সূত্রে জানা গেছে, ওই ট্রেনে বাংলাদেশের ছয়জন কর্মকর্তা ও ভারতের ১২ জন ক্রু ও চারজন কর্মকর্তা রয়েছেন। বেনাপোলে ট্রেনের যাত্রীদের স্বাগত জানাবেন পাঁচজন কর্মকর্তা।

প্রতি বৃহস্পতিবার ট্রেনটি কলকাতা থেকে খুলনার উদ্দেশে ছেড়ে আসবে। বেলা ১টা ২০ মিনিটে আবার সেটি কলকাতায় ফিরে যাবে। ৪৫৬ জন যাত্রী এই ট্রেনের মাধ্যমে দুই দেশে যাতায়াত করতে পারবেন। ভাড়া নির্ধারণ করা হয়েছে এসি কেবিন দুই হাজার (ভ্যাট ও ট্রাভেল চার্জসহ) ও এসি চেয়ার ১৫০০ টাকা।

ভারতের সঙ্গে বাংলাদেশের প্রথম মৈত্রী ট্রেন ঢাকা-দর্শনা-আগরতলা রুটে চালু রয়েছে।

সম্পর্কিত খবর