‘বিদ্যায়তনে শিক্ষা প্রদানকারী ব্যক্তির শিক্ষক হয়ে ওঠা জরুরি’

ড. কাবেরী গায়েন

ড. কাবেরী গায়েনের ফেসবুক পোস্ট

‘বিদ্যায়তনে শিক্ষা প্রদানকারী ব্যক্তির শিক্ষক হয়ে ওঠা জরুরি’

অনলাইন ডেস্ক

কলেজ-বিশ্ববিদ্যালয়ে ওমুক শিক্ষক মায়ের মতো, তমুক শিক্ষক বাবার মতো ইত্যাদি নানা অবিধা শোনা যায় হরহামেশায়। কিন্তু প্রকৃত পক্ষে একজন শিক্ষকের কেমন হওয়া দরকার- সে বিষয়ে নানা আলোচনা সামনে চলে আসে। এ বিষয়ে সামাজিক যোগাযোগ মাধ্যমে লিখেছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের শিক্ষক অধ্যাপক ড. কাবেরী গায়েন।  

তিনি পোস্টে লিখেছেন, ‘শিক্ষকদের মায়ের মতো, বাবার মতো, বন্ধু বা ভাইয়ের মতো, কিংবা প্রেমিকের মতো না হয়ে শিক্ষকের মতো হওয়া দরকার।

শিক্ষক প্রত্যয়ের মধ্যেই সম্পর্কের ডাইমেনশন রয়েছে। এর বাইরে যা কিছু সব আরোপিত। আই রিপিট, আরোপিত। এই আরোপণে শিক্ষকের লাভ আছে, পপুলিস্ট ইগো তৃপ্ত করার কৌশল আছে, ফাঁকিবাজি ঢেকে রাখার ধান্দা আছে।
শিক্ষার্থীদের কোনো লাভ নেই। ’ 

তিনি লেখেন, ‘দিনশেষে শিক্ষার্থীরা কিন্তু বিদ্যায়তনে পড়তে আসেন, মা-বাবা-ভাই-বোন-বন্ধু সম্পর্ক পাতাতে আসেন না। ওসব সম্পর্কের মানুষ তাদের জীবনে আছে এবং থাকার পরিসর আছে। সেই পরিসরে শিক্ষকের অভাব, তাই বিদ্যায়তনে শিক্ষা প্রদানকারী ব্যক্তির শিক্ষক হয়ে ওঠাটাই জরুরি, বাকিটা কোনো না কোনো ফাঁকিবাজি বা ধান্দাবাজির ঢেকে রাখা চেহারা। শিক্ষকরা বরং শিক্ষায়তনে শিক্ষক হয়ে থাকুন। শিক্ষক হয়ে ঊঠুন। ’

news24bd.tv/আইএএম