নরেন্দ্র মোদিকে শুভেচ্ছা জানালেন জো বাইডেন

নরেন্দ্র মোদিকে শুভেচ্ছা জানিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন।

নরেন্দ্র মোদিকে শুভেচ্ছা জানালেন জো বাইডেন

অনলাইন ডেস্ক

ভারতে সদ্য সমাপ্ত লোকসভা নির্বাচনে জয়ী হওয়ায় নরেন্দ্র মোদিকে শুভেচ্ছা জানিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। ঐতিহাসিক নির্বাচনে অংশগ্রহণ করায় প্রায় ৬৫ কোটি ভারতীয় ভোটারকেও অভিনন্দন জানিয়েছেন তিনি। খবর হিন্দুস্তান টাইমসের।

এক্সে প্রকাশিত এক পোস্টে বাইডেন লেখেন, নির্বাচিত হওয়ায় নরেন্দ্র মোদি ও তার এনডিএ জোটকে অভিনন্দন।

পাশাপাশি, নির্বাচনে অংশ নেয়ায় ভারতের ৬৫ কোটি ভোটারকেও শুভেচ্ছা। ভারত ও আমেরিকার বন্ধুত্ব ক্রমশ বৃদ্ধি পাচ্ছে এবং একসাথে আমরা অসীম সম্ভাবনার এক ভবিষ্যত তৈরি করবো।

এর আগে মোদী ও তার এনডিএ জোটকে শুভেচ্ছা জানিয়ে বিবৃতি দেয় মার্কিন স্টেট ডিপার্টমেন্ট। স্টেট ডিপার্টমেন্টের মুখপাত্র ম্যাথিউ মিলার জানান, আমরা ভারত সরকারের সাথে আমাদের অংশীদারিত্বের ব্যাপারে আশাবাদী এবং উভয়ে মিলে আমরা উন্নতি ও উদ্ভাবন, জলবায়ু সংকট মোকাবিলা ও একটি উন্মুক্ত ও নিরাপদ ইন্দো-প্যাসিফিক অঞ্চল অর্জনের দিকে এগিয়ে যাবো।

 
এক ফোনকলে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন নরেন্দ্র মোদিকে শুভেচ্ছা জানিয়েছেন বলে জানিয়েছে ক্রেমলিন।

এদিকে, কোয়ালিশন সরকারের নেতৃত্ব দেয়ার জন্য আনুষ্ঠিকভাবে মোদিকে নেতা হিসেবে বাছাই করেছে এনডিএ জোট। লোকসভা নির্বাচনে সংখ্যাগরিষ্ঠতা অর্জন করতে না পারায় মোদিকে কোয়ালিশন সরকার গঠন করতে হবে।

এর আগে, নতুন সরকারের দায়িত্বভার গ্রহণ করার জন্য বর্তমান সরকারপ্রধান হিসেবে নিজের পদত্যাগপত্র প্রেসিডেন্ট দ্রৌপদী মুর্মুর কাছে তুলে দেন নরেন্দ্র মোদি।

লোকসভার ৫৪৩টি আসনের মধ্যে ২৯২ টি আসন পেয়েছে এনডিএ জোট, যা সরকার গঠনের জন্য প্রয়োজনীয় ২৭২টি আসনের চেয়ে বেশি। তবে, বিজেপি পেয়েছে ২৪০টি আসন।

অপরদিকে, লোকসভা নির্বাচনে সকল প্রত্যাশা ছাপিয়ে রাহুল গান্ধীর নেতৃত্বে ইন্ডিয়া জোট পেয়েছে ২৩০টি আসন, যার মধ্যে শুধু কংগ্রেসই পেয়েছে ৯৯টি আসন।

news24bd.tv/ab