যে কোনো জালিয়াতি থেকে বাঁচতে নতুন অ্যাপ নিয়ে আসছে গুগল

গুগল প্লে প্রটেক্ট

যে কোনো জালিয়াতি থেকে বাঁচতে নতুন অ্যাপ নিয়ে আসছে গুগল

অনলাইন ডেস্ক

যে কোনো ধরণের জালিয়াতির শিকার হলে সেক্ষেত্রে সাহায্য করবে গুগল। এই সাহায্য একটি অ্যাপের মাধ্যমে করবে। অ্যাপটি তৈরি হচ্ছে। এই অ্যাপ শুধু স্মার্ট ফোনে ইনস্টল করলেই আপনি নিরাপদ থাকবেন।

  
এক্ষেত্রে আর্টিফিসিয়াল ইন্টেলিজেন্স (এআই) প্রযুক্তির সহায়তা নেবে প্রযুক্তি জায়ান্টটি। খবর টাইমস অব ইন্ডিয়া।
গুগল তার সবশেষ বার্ষিক ডেভলপার কনফারেন্সে ঘোষণা দিয়েছে এআই সক্ষমতা বাড়ানোর। এখন থেকে প্রতিষ্ঠানটি গুগল প্লে প্রোটেক্টের মাধ্যমে ‘লাইভ থ্রেট’ শনাক্ত করে দেবে।
ফলে স্মার্টফোনের ইনস্টল করা যে কোনো ধরনের ম্যালওয়ার বা জালিয়াতি করা অ্যাপ আরও সহজে শনাক্ত হয়ে ব্যবহারকারীকে সতর্ক করবে।
গুগল প্লে প্রোটেক্ট প্রতিদিন ২০০ বিলিয়ন অ্যান্ড্রয়েড অ্যাপ স্ক্যান করবে, যা ৩ বিলিয়নেরও বেশি ব্যবহারকারীকে ম্যালওয়্যার থেকে সুরক্ষিত রাখতে সাহায্য করবে বলে জানানো হয়েছে।
এই ফিচারটি এতটাই কার্যকরী হবে যে, কখনো কোনো অ্যাপ যদি প্রতারণা এবং অপব্যবহারের কোনো উদ্দেশ্যে কাজ করা শুরু করে, তাহলে তাৎক্ষণিক গুগলের ‘লাইভ থ্রেট’ তা শনাক্ত করবে। গুগল প্লে প্রোটেক্টের অন-ডিভাইস এআই ফিচার ব্যবহার করে এই ‘লাইভ থ্রেট’ শনাক্ত করা সম্ভব হবে। তাছাড়া যে কোনো অ্যাপের সন্দেহজনক কোনো কিছু পেলেই তা সরাসরি গুগলকে জানিয়ে দেবে প্লে প্রোটেক্ট এবং ব্যবহারকারীকেও সঙ্গে সঙ্গেই সতর্ক করা হবে।
স্মার্টফোনের কোনো অ্যাপ যদি পরবর্তীতে মডিফাই করা হয় বা অন্য কোথাও থেকে নিয়ন্ত্রিত হয়, তবে ঝুঁকিপূর্ণ যে কোনো কিছু শনাক্ত এবং যে কোনো আক্রমণ থেকে ডিভাইসকে প্রতিরোধের জন্য কার্যকরী পদক্ষেপ দেবে গুগল। খবর , ডিবিনেট।  

news24bd.tv/ডিডি
 

এই রকম আরও টপিক