পেছালো মোদির শপথ অনুষ্ঠান, শেখ হাসিনা ছাড়াও থাকছেন যারা

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ও বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা (সংগৃহীত ছবি)

পেছালো মোদির শপথ অনুষ্ঠান, শেখ হাসিনা ছাড়াও থাকছেন যারা

অনলাইন ডেস্ক

ভারতের ১৮তম লোকসভা নির্বাচনের ফলাফল এখন স্পষ্ট। ভারতের ইতিহাসে দেশটির প্রয়াত প্রাক্তন প্রধানমন্ত্রী জওহরলাল নেহেরুর পর দ্বিতীয় প্রধানমন্ত্রী হিসাবে টানা তৃতীয় মেয়াদে ক্ষমতায় বসতে চলেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।

প্রথমে বলা হয়েছিলো আগামী শনিবার (৭ জুন) রাত ৮টায় মোদির শপথ গ্রহণের কথা রয়েছে। যদিও সূত্র বলছে, শনিবার নয় বরং আগামী রোববার (৯ জুন) অনুষ্ঠিত হবে মোদির শপথগ্রহণ অনুষ্ঠান।

 এই শপথগ্রহণ অনুষ্ঠান উপলক্ষে বিদেশি রাষ্ট্রপ্রধানদের নিমন্ত্রণ দেওয়া হয়েছে।

সেখানে অতিথি হিসেবে উপস্থিত থাকছেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা, শ্রীলঙ্কার প্রেসিডেন্ট রনিল বিক্রমাসিংহে, নেপালের প্রধানমন্ত্রী পুষ্প কমল ও দাহাল প্রচণ্ডের মতো বিশ্বনেতারা।

বাংলাদেশের প্রধানমন্ত্রীও তার উপস্থিতির বিষয়টি নিশ্চিত করেছেন। অনুষ্ঠানের একদিন আগেই শেখ হাসিনা দিল্লি পৌঁছাবেন বলে জানা গেছে।

এদিকে শ্রীলংকা সরকার থেকে জানানো হয়েছে, প্রেসিডেন্ট রনিল বিক্রমাসিংহ নরেন্দ্র মোদির আমন্ত্রণ গ্রহণ করেছেন। অন্যদিকে ভুটান, নেপাল ও মালদ্বীপের রাষ্ট্রপ্রধানদেরও আনুষ্ঠানিকভাবে আমন্ত্রণ জানানো হয়েছে বলে জানা গেছে।

তবে এবার যে গুরুতর যে প্রশ্ন উঠেছে তা হলো, পাকিস্তানের প্রেসিডেন্ট কিংবা প্রধানমন্ত্রীকে আমন্ত্রণ জানানো হবে কি না?‌ পাকিস্তান সরকারের পক্ষ থেকে বারবার ভারতের সঙ্গে সম্পর্ক পুর্নস্থাপনের বার্তা দেওয়া হচ্ছে। সেজন্য পাকিস্তানের কোনো শীর্ষস্থানীয় নেতৃত্ব শপথগ্রহণ অনুষ্ঠানে আমন্ত্রণ পেলে অবাক হওয়ার কিছু নেই।

এছাড়াও ভারতীয় সংবাদমাধ্যম টাইমস অব ইন্ডিয়ার এক খবরে বলা হয়েছে, অন্ধ্র প্রদেশের মুখ্যমন্ত্রী হিসেবে এন চন্দ্রবাবু নাইডুর শপথগ্রহণ অনুষ্ঠান হতে পারে আগামী ১২ জুন।

যদিও প্রথমে দিনক্ষণ ৯ জুন নির্ধারণ করা হয়েছিল। কিন্তু সেদিন নরেন্দ্র মোদি প্রধানমন্ত্রী হিসেবে শপথ নেবেন। সেই অনুষ্ঠানে উপস্থিত থাকবেন চন্দ্রবাবু নাইডুও। এই কারণে শপথগ্রহণ অনুষ্ঠান পিছিয়ে ১২ জুন নিতে পারেন।

news24bd.tv/SC