গাজা যুদ্ধ নিয়ে মার্কিন কংগ্রেসে বিস্তারিত তুলে ধরবেন নেতানিয়াহু

ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু।

গাজা যুদ্ধ নিয়ে মার্কিন কংগ্রেসে বিস্তারিত তুলে ধরবেন নেতানিয়াহু

অনলাইন ডেস্ক

ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুকে কংগ্রেসে ভাষণ দেয়ার জন্য আমন্ত্রণ জানিয়েছে যুক্তরাষ্ট্র। ওয়াশিংটন সফরের সময় ২৪ জুলাই মার্কিন কংগ্রেসে গাজা যুদ্ধের বিস্তারিত তুলে ধরে ভাষণ দেবেন তিনি। বৃহস্পতিবার (৬ জুন) রিপাবলিকান নেতাদের বরাতে ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স এই খবর জানিয়েছে।

প্রতিনিধি পরিষদের স্পিকার মাইক জনসন ও সিনেটের সংখ্যালঘু নেতা মিচ ম্যাককনেল এক বিবৃতিতে বলেন, নেতানিয়াহু প্রতিনিধি পরিষদ ও সিনেটের যৌথ অধিবেশনে বক্তব্য রাখবেন।

নেতানিয়াহু এক বিবৃতিতে বলেন, “কংগ্রেসের উভয় কক্ষের সামনে ইসরায়েলের প্রতিনিধিত্ব করার এবং আমেরিকান জনগণ ও বিশ্ব প্রতিনিধিদের কাছে যারা আমাদের ধ্বংস করতে চায় তাদের বিরুদ্ধে যুদ্ধের সত্যতা তুলে ধরার সুযোগ পেয়ে আমি খুবই উৎসাহিত। ”

আমন্ত্রণ চিঠিতে দুই রিপাবলিকান- হাউস স্পিকার মাইক জনসন ও সিনেট সংখ্যালঘু নেতা মিচ ম্যাককনেল বলেন, তারা আশা করেন, নেতানিয়াহু গণতন্ত্র রক্ষা, সন্ত্রাসের বিরুদ্ধে লড়াই এবং এ অঞ্চলে একটি ন্যায্য ও স্থায়ী শান্তি প্রতিষ্ঠার জন্য ইসরায়েলি সরকারের দৃষ্টিভঙ্গি তুলে ধরার সুযোগ নেবেন।

যুক্তরাষ্ট্রের সঙ্গে ইসরায়েলের সম্পর্ক যখন উত্তেজনাপূর্ণ হয়ে উঠেছে, বিশেষ করে নেতৃস্থানীয় মার্কিন ডেমোক্র্যাটদের মধ্যে, তখনই নেতানিয়াহুর এ সফর সামনে এলো।

মার্কিন সিনেটের সংখ্যাগরিষ্ঠ ডেমোক্রেটিক পার্টির ইহুদি নেতা চাক শুমার এক পৃথক বিবৃতিতে বলেন, নেতানিয়াহুর সঙ্গে তার স্পষ্ট এবং গভীর মতবিরোধ থাকা সত্ত্বেও তিনি আমন্ত্রণকে সমর্থন জানিয়েছেন।

গত মাসে আন্তর্জাতিক অপরাধ আদালতের প্রসিকিউটর ইসরায়েলের প্রধানমন্ত্রী নেতানিয়াহু ও প্রতিরক্ষামন্ত্রী ইয়োভ গ্যালান্তের বিরুদ্ধে যুদ্ধ সংক্রান্ত অপরাধে গ্রেপ্তারি পরোয়ানা জারির আবেদন জানান।

নেতানিয়াহু আইসিসির পদক্ষেপের নিন্দা জানিয়ে বলেন, গণতান্ত্রিক ইসরায়েলকে যে গণহত্যাকারীদের সঙ্গে তুলনা করা হয়েছে, তা তিনি প্রত্যাখ্যান করেছেন।

গাজায় হাজার হাজার বেসামরিকের মৃত্যুর কারণে কিছু ডেমোক্র্যাট নেতা এবং ভোটার নেতানিয়াহুর ওপর ক্ষুব্ধ। এর প্রভাব নভেম্বরের নির্বাচনের পড়তে পারে বলে মনে করছেন বিশ্লেষকরা।

এদিকে রিপাবলিকানরাও যুদ্ধ নিয়ে বাইডেনের অবস্থানের সমালোচনা করছেন। তাদের মতে, প্রেসিডেন্ট ইসরায়েলকে যথেষ্ট সাহায্য করছে না।

ইসরায়েলি কর্তৃপক্ষের মতে, ৭ অক্টোবর ইসরায়েলি ভূখেণ্ডে হামলা চালিয়ে প্রায় এক হাজার ২০০ জনকে হত্যা করে হামাস। এসময় ২৫০ জনেরও বেশি জনকে জিম্মি করে গাজায় নিয়ে যায় সশস্ত্র যোদ্ধারা।

এই হামলার প্রতিক্রিয়ায় ওইদিনই গাজায় পালটা হামলা শুরু করে ইসরায়েল। গাজার স্বাস্থ্য কর্মকর্তাদের মতে, ইসরায়েলের হাতে এখন পর্যন্ত ৩৬ হাজারেরও বেশি ফিলিস্তিনি নিহত হয়েছেন।

news24bd.tv/DHL