আশা প্রায় শেষ, তবুও যেভাবে পরের রাউন্ডে উঠতে পারে পাকিস্তান

আশা প্রায় শেষ, তবুও যেভাবে পরের রাউন্ডে উঠতে পারে পাকিস্তান

অনলাইন ডেস্ক

এবারের বিশ্বকাপটা যাচ্ছেতাই যাচ্ছে পাকিস্তান ক্রিকেট দলের। প্রথম ম্যাচেই দলটা হারের যুক্তরাষ্ট্রের মতো প্রতিপক্ষের কাছে। আর গতকাল তো জেতা ম্যাচ হেরেছে মেন ইন গ্রিনরা। সেটাও চিরপ্রতিদ্বন্দ্বী ভারতের কাছে।

এ হারে এবারের টি২০ বিশ্বকাপের গ্রুপ পর্ব থেকেই বিদায় অনেকটা নিশ্চিত হয়ে গেছে বাবর-রিজওয়ানদের।  

গতকাল রোববার (৯ জুন) নাসাউ কাউন্টি আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে ভারতের কাছে ৬ রানে হারে পাকিস্তান। এই হারের পর দুই ম্যাচ শেষে ‘এ’ গ্রুপে চতুর্থ স্থানে আছে বাবররা, পয়েন্ট ০।  

গ্রুপ পর্বে পাকিস্তানের ম্যাচ বাকি আছে আর দুটি।

প্রতিপক্ষ কানাডা এবং আয়ারল্যান্ড। এ দুই ম্যাচ জিতলেও পাকিস্তানের সুপার এইটে ওঠা অনিশ্চিত। কেননা ভারত এবং যুক্তরাষ্ট্র তাদের হাতে থাকা দুটি ম্যাচ থেকে একটি করে জিতলেও পাকিস্তানের আর সুযোগ হবে না পরের রাউন্ডে।  

‘এ’ গ্রুপ থেকে সুপার এইটে যেতে হলে রানরেটের বড় ভূমিকা থাকবে। বাবর আজমদের তাই কানাডা ও আয়ারল্যান্ড ম্যাচ জিততে হবে বড় ব্যবধানে। এছাড়া যুক্তরাষ্ট্রকে পরের দুই ম্যাচেই হারতে হবে। তাদের ম্যাচ বাকি ভারত এবং আয়ারল্যান্ডের বিপক্ষে।

বাংলাদেশের বিপক্ষে সিরিজ জয়ের পর পাকিস্তানকেও হারিয়ে বেশ ফুরফুরে মেজাজে আছে স্বাগতিকরা। ভারতের বিপক্ষে শক্তিমত্তায় অনেকটা পিছিয়ে থাকলেও আয়ারল্যান্ডকে হারানোর স্বপ্ন দেখতেই পারে তারা। তবে পাকিস্তান চাইবে আইরিশদের জয়। সেক্ষেত্রে যুক্তরাষ্ট্র এবং পাকিস্তানের মধ্যে হিসেব হবে রানরেটের।  

আয়ারল্যান্ড এবং কানাডা যেন পরের দুই ম্যাচেই জয় না পায়, সেদিকটাও নজরে রাখতে চাইবে পাকিস্তান। কানাডা খেলবে পাকিস্তান ও ভারতের বিপক্ষে। আয়ারল্যান্ডের প্রতিপক্ষ যুক্তরাষ্ট্র ও পাকিস্তান। এদের মধ্যে কেবল আইরিশদের এক জয়ই পাকিস্তানের স্বপ্ন বাঁচিয়ে রাখবে।  

এক্ষেত্রে অবশ্য বেশ স্বস্তিতে আছে ভারত। পাকিস্তানের বিপক্ষে হারা ম্যাচ জিতে ‘গ্রুপ ‘এ’ তে বর্তমানে সবার ওপরে আছে রোহিত শর্মারা। দুই ম্যাচে তাদের পয়েন্ট ৪। যুক্তরাষ্ট্রও সমান ৪ পয়েন্ট নিয়ে আছে দুইয়ে। তিনে ২ পয়েন্ট পাওয়া কানাডা। চার এবং পাঁচে থাকা পাকিস্তান-আয়ারল্যান্ড এখনো কোনো পয়েন্টের দেখা পায়নি।

news24bd.tv/SHS

এই রকম আরও টপিক