৪ হাজারের বেশি জুয়ার বিজ্ঞাপনে সয়লাব ফেসবুক

সংগৃহীত ছবি

৪ হাজারের বেশি জুয়ার বিজ্ঞাপনে সয়লাব ফেসবুক

অনলাইন ডেস্ক

বাংলাদেশি ফেসবুক ব্যবহারকারীদের লক্ষ্য করে প্রায় ৪ হাজারেরও বেশি জুয়ার বিজ্ঞাপন ফেসবুকে ছড়িয়ে দেয়া হয়েছে, যেগুলো থেকে মেটা বছরে প্রায় ১ দশমিক ৫ মিলিয়ন ডলার উপার্জন করে থাকে। ফ্যাক্টচেকিং সংস্থা ডিসমিসল্যাবের এক প্রতিবেদনে এমন তথ্য উঠে এসেছে।

বিজ্ঞাপনগুলোর ক্যাপশন বাংলায় লেখা এবং এগুলোর মধ্য দিয়ে ফেসবুক ব্যবহারকারীদের পুরষ্কার প্রাপ্তির আশায় অর্থ বিনিয়োগ করতে বলা হয়। এগুলো মূলত বিভিন্ন গেমসের বিজ্ঞাপন হয়ে থাকে, যারা বৈধতার জন্য বিভিন্ন তারকা এবং সংবাদ সংস্থার ছবি ফটোশপ করে ব্যবহার করে থাকে।

প্রতিবেদনে বলা হয়, ডিসমিসল্যাব অ্যাড লাইব্রেরিতে ৫০টি এমন বিজ্ঞাপন খুঁজে বের করেছে যারা বিভিন্ন তারকা ও সংবাদ সংস্থার ছবি ব্যবহার করেছে। সবচেয়ে বেশি ব্যবহার করা হয়েছে ক্রিকেটার সাকিব আল হাসানের ছবি। যেসকল পেইজে এসকল বিজ্ঞাপন দেয়া হয় সেগুলো বেশিরভাগই ভুয়া, তাতে কোনো লাইক, কমেন্ট কিংবা ফলোয়ার নেই। এসকল বিজ্ঞাপন বছরের পর বছর ধরে প্রচারিত হয়ে আসছে।

এই পেইজগুলো ভিয়েতনাম, ফিলিপাইন, ইউক্রেন, জার্মানী ও যুক্তরাষ্ট্র থেকে পরিচালিত হয়। বেশিরভাগ পেইজের অ্যাডমিন বাংলাদেশি নাগরিক।

মেটার নীতি অনুযায়ী এধরণের পেইজ চালাতে হলে মেটার কাছ থেকে লিখিত অনুমতি লাগবে। বাংলাদেশকে এধরণের পেইজ চালানোর অনুমতি দেয়া হয়নি। ডিসমিসল্যাবের প্রতিবেদন অনুযায়ী, একটি চক্র মেটার নিয়ম ভঙ্গ করছে এবং এর বিপরীতে মেটা লভ্যাংশ অর্জন করছে।

প্রতিটি বিজ্ঞাপনে দিনপ্রতি খরচ হয় ১ ডলার। বিজ্ঞাপনের অবস্থান ও জনপ্রিয়তা ভেদে এর মূল্য আরও বেশি হতে পারে। বিজ্ঞাপনদাতারা প্রতিদিনের এই খরচের নিয়ম মান্য করেন না। এর মানে হচ্ছে জুয়ার গেমিংয়ের বিজ্ঞাপনের খরচ আরও বেশি হতে পারে।

এধরণের জুয়ার বিজ্ঞাপন শিশু ও তরুণদের ক্ষতিসাধন করছে। একদিকে যেমন শিশুরা ফেসবুক চালানোর সময় এসকল চমকপ্রদ বিজ্ঞাপন দেখে তাতে ক্লিক করছে এবং এভাবে জুয়ার সাথে পরিচিত হচ্ছে, অপরদিকে তরুণরা কিছু বাড়তি অর্থ উপার্জনের আশায় এসকল জুয়ার গেমিংয়ের সাথে জড়িয়ে পড়ছে, যা এই দুই শ্রেণীর মানসিকতার অবক্ষয় ঘটাচ্ছে।

news24bd.tv/ab