রকমারি আয়োজনে 'ভৈরবী'র চতুর্থ প্রতিষ্ঠাবার্ষিকী পালিত

রকমারি আয়োজনে 'ভৈরবী'র চতুর্থ প্রতিষ্ঠাবার্ষিকী পালিত

অনলাইন ডেস্ক

আনন্দ আয়োজনে অনুষ্ঠিত হয়েছে 'ভৈরবী'র চতুর্থ বর্ষপূর্তির আনন্দ পার্বণ 'ঈভাকা'। মঙ্গলবার (১১ জুন) বাংলাদেশ শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালায় ভৈরবী'র চার বছরের এক অনন্য যাত্রার স্মরণে পালিত হয় এই প্রতিষ্ঠাবার্ষিকী। যার প্রতিপাদ্য বিষয় ছিলও, "জলবায়ুর পরিবর্তন রুখতে তারুণ্যের ভূমিকা ও সংস্কৃতির প্রভাব"।

প্রতিবছর বাংলা স্বরবর্ণের একেকটি অক্ষর দিয়ে আয়োজনের নামকরণ করে ভৈরবী।

অভ্র, আরণ্যক ও ইরশাদের পর ভৈরবী'র চতুর্থ প্রতিষ্ঠাবার্ষিকীর নাম দেয়া হয়েছে 'ঈভাকা'। ঈভাকা শব্দের অর্থ ধরিত্রী রক্ষাকারী। লোকসংস্কৃতি এবং মাটির টানে নতুন প্রজন্মকে এগিয়ে যাওয়ার আহ্বান নিয়ে আয়োজিত হয়েছে ভৈরবীর চতুর্থ প্রতিষ্ঠাবার্ষিকী।

'ঈভাকা' আয়োজনের গীতরঙ্গ পরিবেশনায় অংশ নিয়েছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয় ড্রামা ট্রুপস এবং বাংলাদেশ ইউনিভার্সিটি অফ প্রফেশনাল'স কালচারাল ফোরাম।

সঙ্গীত পরিবেশনায় ছিলেন লোকসংগীত শিল্পী এবং বর্তমানে অনলাইনের জনপ্রিয় মুখ এনামুল হক।

'ঈভাকা' আয়োজনের বিশেষ আকর্ষণ ছিলো ভৈরবী'র প্রতিষ্ঠাতা এবং কার্যনির্বাহী প্রধান ইলিয়াস নবী ফয়সালের নির্দেশনায় ভৈরবী গীতরঙ্গ দলের বিশেষ পরিবেশনা 'মৃত্তিকা'।

এছাড়াও মাইজভান্ডারি গান ও ভাওয়াইয়া নৃত্য'র ছন্দে মুগ্ধ হয় সবাই। অনুষ্ঠানে দেশের স্বনামধন্য সাংস্কৃতিক ব্যক্তিত্বসহ শুভানুধ্যায়ী, কলাকুশলী উপস্থিত ছিলেন।

ভৈরবী'র প্রতিষ্ঠাতা এবং কার্যনির্বাহী প্রধান ইলিয়াস নবী ফয়সাল বলেছেন, 'ভৈরবী' প্রতিষ্ঠিত করার পেছনের প্রধান লক্ষ্য ছিলো দেশীয় সংস্কৃতির প্রচার এবং প্রসার। আমরা সেই উদ্দেশ্যে কাজ করে যাচ্ছি অবিরাম। পরিবেশ এবং চারপাশের প্রতি আমাদের সকলের আলাদা করে দায়িত্ব আছে, সেই দায়িত্ববোধের জায়গা আমরা কেউ এড়াতে পারি না।

তিনি আরও জানান, ভৈরবী বিশ্বাস করে ''আমরা সবাই মিলে গড়ে তুলব একটি সবুজ ও সমৃদ্ধ পৃথিবী, যেখানে প্রজন্মের পর প্রজন্ম বেঁচে থাকবে স্বপ্নের মুক্ত আকাশে। '' সেই পরিকল্পনার একটি বাস্তবায়ন আজকের আয়োজন "ঈভাকা"। ভৈরবী সবসময় দেশীয় সংস্কৃতি নিয়ে গবেষণাধর্মী কাজ করে এবং সামনেও করে যাবে।

ভৈরবীর পথচলা শুরু থেকে এখনো পর্যন্ত ভৈরবী কাজ করে আসছে সামাজিক বোধের সংস্কারের লক্ষ্যে, যেখানে আমাদের প্রধান এবং একমাত্র হাতিয়ার আমাদের সংস্কৃতি।

আগামী ২০ জুলাই ব্র্যাক বিশ্ববিদ্যালয়ের ক্যাম্পাসে এই আয়োজনের সমাপনী অনুষ্ঠান অনুষ্ঠিত হবে।

news24bd.tv/SC